আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে স্বামী-সতিনের বিরুদ্ধে মামলা

নওগাঁর মান্দায় এক নারী ও তাঁর ১১ মাস বয়সী মেয়ের মৃত্যুর ঘটনায় আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে মামলা হয়েছে। মারা যাওয়া নারীর ভাই বাদী হয়ে বোনের স্বামী-সতিনসহ চারজনের বিরুদ্ধে মান্দা থানায় মামলা করেছেন।

আত্মহত্যা করা নারীর নাম আনজুয়ারা বিবি (৩০)। আনজুয়ারা বিবির ভাই বাদী হয়ে মামলা করেছেন।

পুলিশ ও আত্মহননকারী নারীর পারিবারিক সূত্রে জানা গেছে, গত শনিবার তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আনজুয়ারাকে বেদম মারধর করেন তাঁর সতিনসহ আরও দুই নারী। এতে লজ্জা ও ক্ষোভে বিষপান করে আত্মহত্যা করেন আনজুয়ারা। মৃত্যুর আগে শিশুকন্যা জীবননেসাকে বুকের দুধ পান করিয়েছিলেন তিনি। পরে শিশুটিও অসুস্থ হয়ে পড়ে। শিশুটিকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রোববার সকালে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় শিশুটি।

মামলার বাদী গোলাম হোসেন বলেন, ‘আমার বোন লায়েব কবিরাজের দ্বিতীয় স্ত্রী। বিয়ের পর থেকে পারিবারিক বিভিন্ন বিষয় নিয়ে তার স্বামী ও সতিন তাকে নির্যাতন করে আসছিল। শনিবার মুরগিকে ভাত খাওয়ানোর ঘটনাকে কেন্দ্র করে আমার বোনকে তার স্বামী ও সতিন মারধর করে। এতে আমার বোন লজ্জা ও ক্ষোভে বিষপানে আত্মহত্যা করে। বিষ খাওয়ার পর মেয়েকে বুকের দুধ খাওয়ালে সেও মারা যায়।’

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেন প্রথম আলোকে বলেন, আনজুয়ারার লাশ উদ্ধারের পর ময়নাতদন্ত করা হয়েছে। ঘটনায় মারা যাওয়া নারীর ভাই বাদী হয়ে আত্মহত্যায় প্ররোচনার একটি মামলা করেছেন। ঘটনাটি তদন্ত করে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া হবে।