নগরে শুরু হচ্ছে পর্যটন মেলা

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী বৃহস্পতিবার শুরু হবে ‘বিমান বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার’। এবারের আয়োজনে ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইনসহ অন্যান্য দেশের জাতীয় পর্যটন সংস্থা, দেশ-বিদেশের ট্যুর অপারেটর, ট্রাভেল অপারেটর, বিমান সংস্থা, হোটেল এবং রিসোর্টসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

এ উপলক্ষে গতকাল সোমবার সকালে হোটেলে ইন্টারকন্টিনেন্টালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে জানানো হয়, মেলার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিন দিনের এই মেলায় ২২০টি স্টল থাকবে। মেলার আয়োজক ট্যুরিজম অপারেটরস অব বাংলাদেশ (টোয়াব)।

সংবাদ সম্মেলনে টোয়াব সভাপতি তৌফিক উদ্দিন আহমেদ বলেন, এটি দেশের বৃহত্তম পর্যটন মেলা। ২০০৭ সাল থেকে প্রতিবছর এই মেলার আয়োজন করা হচ্ছে। তবে অন্যান্য বারের তুলনায় এবারের মেলায় কিছুটা ভিন্নতা থাকবে। এ বছর মূল মেলার পাশাপাশি থাকবে গোলটেবিল বৈঠক, বিভিন্ন দেশের উপস্থাপনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফল ড্র।

এ ছাড়া মেলায় ‘বৌদ্ধপ্রধান অঞ্চলে ভ্রমণব্যবস্থা’ এবং ‘ঢাকার হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক দুটি সেমিনার আয়োজিত হবে জানান টোয়াবের পরিচালক মো. তসলিম আমিন শোভন। মেলার দ্বিতীয় দিনে থাকছে টোয়াবের সদস্য এবং বিদেশি প্রদর্শকদের অংশগ্রহণে অধিবেশন। ১৪০ জন বিদেশি প্রদর্শক এবারের মেলায় অংশগ্রহণ করছেন। এবারই সবচেয়ে বেশিসংখ্যক বিদেশি প্রদর্শক আসছেন বলে জানান টোয়াবের কর্মকর্তারা।

মেলা প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রবেশমূল্য ৩০ টাকা। তবে শিক্ষার্থীদের জন্য থাকছে বিটিটিএফের ওয়েবসাইটে (www.bttf.toab.org) নিবন্ধন করে মেলায় আইডি কার্ড প্রদর্শন করে বিনা মূল্যে প্রবেশের সুযোগ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ভুবন চন্দ্র বিশ্বাস, মেলার টাইটেল স্পনসর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ প্রমুখ।