বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠায় অর্থনৈতিক কূটনীতি জোরদারের সুপারিশ

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সারা বিশ্বে অর্থনৈতিক কূটনীতি জোরদার করার সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

বৈঠক সূত্রে জানা যায়, পররাষ্ট্র মন্ত্রণালয় বৈঠকে তাদের কূটনৈতিক কর্মপরিকল্পনা তুলে ধরে। অর্থনৈতিক কূটনীতি জোরদার করা, প্রবাসী শ্রমিকদের কল্যাণ, ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণসহ বিভিন্ন ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের লক্ষ্যগুলো বৈঠকে তুলে ধরা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান প্রথম আলোকে বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় নয়টি কৌশলগত পরিকল্পনা এবং মোট ৩০টি লক্ষ্য নির্ধারণ করেছে। সংসদীয় কমিটি তাদের এই পরিকল্পনায় সন্তোষ প্রকাশ করে অর্থনৈতিক কূটনীতি জোরদার করার সুপারিশ করেছে। সেই সঙ্গে লক্ষ্য অর্জনে জনবল, প্রশিক্ষণ ও বরাদ্দের ওপর গুরুত্ব দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ফারুক খান বলেন, বৈঠকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় নিহত বাংলাদেশিদের পরিবারকে সে দেশের সরকারের দেওয়া ক্ষতিপূরণ নিয়ে একটি প্রতিবেদন দেওয়া হয়েছে। খেলোয়াড় ও অন্য কোনো ডেলিগেট বিদেশ সফরে গেলে নিরাপত্তার বিষয়টি যাতে গুরুত্বসহ দেখা হয়, এ জন্য সংসদীয় কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন মঙ্গলবার বৈঠকে জানিয়েছেন, এ ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের চলমান প্রকল্পগুলো নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

বৈঠকে জানানো হয়, ক্রাইস্টচার্চে হামলায় নিহত বাংলাদেশিদের মধ্যে দুজনের দাফন হয় নিউজিল্যান্ডে। বাকি তিনজনের মরদেহ বাংলাদেশে পাঠানো হয়। নিহত ব্যক্তিদের পরিবারকে ৮ লাখ ৫৪ হাজার ৪০০ টাকা করে আর্থিক সহযোগিতা দেয় নিউজিল্যান্ড সরকার। এ ছাড়া মরদেহ দাফন ও দেশে পাঠানোর সব খরচ বহন করে তারা। ২৪ ঘণ্টার কম সময়ে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের নিউজিল্যান্ড ভিসা ইস্যু করে। ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের নিউজিল্যান্ড ভ্রমণে ব্যয় ও অন্যান্য খরচও বহন করেছে দেশটি।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বিদেশ সফরের পর মন্ত্রিপরিষদে যেভাবে প্রতিবেদন উপস্থাপন করা হয়, একইভাবে স্থায়ী কমিটিতেও প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বৈঠকে অংশ নেন। বৈঠকে আরও উপস্থিত ছিলেন নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ।