বরিশালে নৌযান ধর্মঘট প্রত্যাহার

বরিশাল লঞ্চঘাট। ফাইল ছবি
বরিশাল লঞ্চঘাট। ফাইল ছবি

বেতন-ভাতা বাড়ানো, নদীপথে চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে বরিশালে নৌযানশ্রমিক-কর্মচারীদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আজ বুধবার সকাল থেকে ধর্মঘট ডাকা নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা এই কর্মসূচি প্রত্যাহার করার ঘোষণা দেন। এরপর সকাল থেকে অভ্যন্তরীণ সব পথে নৌযান চলাচল স্বাভাবিক হয়েছে।

ধর্মঘট প্রত্যাহারের ফলে আজ রাতে বরিশাল, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর থেকে ঢাকার উদ্দেশে যাত্রীবাহী লঞ্চগুলোও যথারীতি ছেড়ে যাবে।

নৌযান শ্রমিক ফেডা‌রেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বরিশাল অঞ্চ‌লের সভাপতি মো. আবুল হো‌সেন বলেন, ১১ দফা দাবিতে গত সোমবার রাতে কর্মবিরতির ডাক দেয় নৌযান শ্রমিক ফেডারেশন। এতে গতকাল মঙ্গলবার অভ্যন্তরীণ ও দূর পথের সব ধরনের নৌযান চলাচল বন্ধ হয়ে যায়। এ কারণে এই অঞ্চলের লাখ লাখ নৌযাত্রী চরম ভোগান্তিতে পড়েন। যাত্রীভোগান্তি ও পণ্য পরিবহনে সমস্যার বিষয়টি বিবেচনা করে আজ সকালে ধর্মঘট প্রত্যাহার করা হয়।

আজ সকালে বরিশাল নদীবন্দরে গিয়ে দেখা যায়, অভ্যন্তরীণ পথের বিভিন্ন স্থানের লঞ্চগুলো যাত্রী নিয়ে গন্তব্যের উদ্দেশে রওনা দিলেও লঞ্চগুলোয় যাত্রী ছিল অপেক্ষাকৃত কম। নদীবন্দরে ও টার্মিনালে যাত্রীদের তেমন চাপ লক্ষ করা যায়নি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী উপস্থিতি বাড়তে থাকে।