লরিচাপায় আহত সেভ দ্য চিলড্রেন কর্মকর্তার অবস্থা অপরিবর্তিত

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন মোহাম্মদ ওমর ফারুক। ছবি: ফেসবুক
সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন মোহাম্মদ ওমর ফারুক। ছবি: ফেসবুক

রাজধানীর জুরাইনে লরিচাপায় গুরুতর আহত সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুকের (৪৫) শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। চার দিন ধরে তিনি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন। চিকিৎসকেরা জানিয়েছেন, ওমর ফারুকের অবস্থা স্থিতিশীল না হওয়া পর্যন্ত তাঁর অস্ত্রোপচার করা সম্ভব নয়।

সড়ক দুর্ঘটনায় আহত ওমর ফারুক সেভ দ্য চিলড্রেনের এইচআইভি-এইডস কর্মসূচির উপপরিচালক হিসেবে কর্মরত। গত শনিবার গ্রামের বাড়ি বিক্রমপুরের উদ্দেশে যাওয়ার পথে জুরাইন রেলগেটের কাছে তিনি দুর্ঘটনার শিকার হন। ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহানকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনার প্রতিবাদে ওই দিন রাজধানীর সোবহানবাগে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ শেষে তিনি গ্রামের বাড়ি যাচ্ছিলেন।

ওমর ফারুকের সহকর্মী সেভ দ্য চিলড্রেনের এইচআইভি-এইডস কর্মসূচির যোগযোগ ব্যবস্থাপক ফাইজুল করিম আজ বুধবার সকালে প্রথম আলোকে বলেন, ঘটনার দিন ওমর ফারুক রাইড শেয়ারিং পাঠাওয়ের একটি মোটরসাইকেলে করে পোস্তগোলা বাসস্ট্যান্ড যাচ্ছিলেন বিক্রমপুর যাওয়ার বাস ধরার জন্য। ওই দিন ঝিরিঝিরি বৃষ্টি ছিল। জুরাইনের ভাঙাচোরা রাস্তা দিয়ে যাওয়ার সময় বেলা দেড়টার দিকে ওমর ফারুককে বহনকারী মোটরসাইকেলটি পিছলে পড়ে যায়। এতে ওমর ফারুক রাস্তার ডান পাশে পড়েন। ওই সময় সেখানে থাকা একটি লরির চাকার কিছুটা তাঁর কোমরের ওপর দিয়ে চলে যায়।

ফাইজুল করিম জানান, প্রত্যক্ষদর্শীদের ভাষ্য অনুসারে, রাস্তায় যানজট থাকায় লরিটি জোরে যেতে পারেনি। পাঠাওয়ের চালকের চিৎকারে লরিটি পেছনে ফিরে আসে। পরে লরির লোকজন ও আশপাশের পথচারীরা ওমর ফারুককে রাস্তা থেকে তুলে এক পাশে রাখেন। ওমর ফারুকের তখন জ্ঞান ছিল, তিনি জুরাইনে তাঁর এক আত্মীয়কে ফোন দেন। আত্মীয় এসে তাঁকে স্কয়ার হাসপাতালে ভর্তি করেন।

ওমর ফারুক এখন ধানমন্ডির পপুলার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন।

ওমর ফারুকের স্ত্রী শাহীন জামান চিকিৎসকের বরাত দিয়ে প্রথম আলোকে বলেন, মেরুদণ্ডের নিচের অংশে প্রচণ্ড আঘাত পেয়েছেন ওমর ফারুক। দুই পাশে প্রচুর ফ্লুইড জমে গেছে। অভ্যন্তরীণ রক্তক্ষরণ হচ্ছে। তিন দিন স্কয়ার হাসপাতালের আইসিইউতে রাখা হয় তাঁকে। ওই হাসপাতালে পেলভিক সার্জারির কোনো ব্যবস্থা না থাকায় পপুলার হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তিনি আরও বলেন, ‘ওমর ফারুকের শারীরিক অবস্থার স্থিতিশীলতার জন্য অপেক্ষা করছেন চিকিৎসকেরা। এরপর তাঁর অস্ত্রোপচার করা সম্ভব হবে। সবাই তাঁর জন্য দোয়া করবেন।’

এ দুর্ঘটনায় শ্যামপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

ওমর ফারুকের বাসা পুরান ঢাকার লক্ষ্মীবাজারে। সেখানে স্ত্রী শাহীন জামান ও দুই ছেলে শাফিন আহমেদ ও মাহিন আহমেদকে নিয়ে তিনি বাস করেন। শাফিন এবার এসএসসি পরীক্ষা দিয়েছে, মাহিন অষ্টম শ্রেণিতে পড়ে।