বিরোধীদের দমাতে নতুন নতুন কৌশল উদ্ভাবন করছে আ.লীগ

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, আওয়ামী লীগ একের পর এক নির্যাতনের নতুন কৌশল উদ্ভাবন করছে। বিরোধী পক্ষকে দমিয়ে দেওয়ার জন্য এসব কৌশল উদ্ভাবন করেছে।

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর বাসায় আজ বুধবার রাতে সাংবাদিকদের কাছে এই অভিযোগ করেন মির্জা ফখরুল ইসলাম।

ফখরুল ইসলাম বলেন, ইলিয়াস আলীর কথা মনে হলে একজন প্রতিবাদী কণ্ঠস্বর, সাহসী মানুষের কথা মনে হয়। ইলিয়াস আলী কখনো নতি স্বীকার করেননি। তাঁকে তারা সরিয়ে দিয়েছে, এই যে ভয়ের রাজত্ব সৃষ্টি করা, ভয়ের একটি ফোবিয়া তৈরি করা। আমরা এই অবস্থার অবসান চাই। আমরা মনে করি যে জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে এই ধরনের নির্যাতনকারী-নিপীড়নকারী সরকারের পতন হতে বাধ্য।

২০১২ সালের ১৭ এপ্রিল বনানীর বাসা থেকে বেরোনোর পরপরই মহাখালীর সাউথ পয়েন্ট স্কুলের সামনে থেকে ইলিয়াস আলী নিজের গাড়িচালকসহ নিখোঁজ হন।

আজ সন্ধ্যায় রাজধানীর বনানীতে ইলিয়াস আলীর বাসায় যান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল। তিনি ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা, বড় ছেলে আরবার ইলিয়াস, ছোট মেয়ে সাইয়ারা নাওয়ালসহ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন।

পরে মির্জা ফখরুল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘গুমের ব্যাপারটা আমাদের কাছে খুব একটি পরিচিত ব্যাপার ছিল না। এনফোর্স ডিজএপিয়ারেন্স, এটা আমরা বইয়ে পড়তাম। লাতিন আমেরিকায় এসব ঘটনা ঘটত জানতাম।’ তিনি আরও বলেন, বাংলাদেশে এটা শুরু হলো এই সরকার আসার পর থেকে। সেটা ২০১১-১২ সাল থেকে শুরু হয়েছে। এরপর আমরা জানি যে, আমাদের অনেক নেতা-কর্মী, বিরোধী দলের নেতা-কর্মী, ট্রেড ইউনিয়নের নেতা গুম হয়ে গেছেন। এঁদের কোনো খোঁজ পাওয়া যায়নি।

এখনো অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি ‘গুম আছেন’ দাবি করে মির্জা ফখরুল বলেন, অনেকেই গুম আছেন। ২০১৩ সালের দিকে যখন আন্দোলন চরম পর্যায়ে, সেই সময়ে একসঙ্গে অনেক ছাত্রনেতা গুম হয়েছেন। এর মধ্যে শাহীনবাগের মামুন, সুমন, মুন্নাসহ অনেকে। তাঁদের পরিবার আশা করে হয়তো তাঁরা ফিরে আসবেন, কিন্তু এখনো ফিরে আসেননি। এ রকম একটি নজিরবিহীন পরিবেশ সৃষ্টি করেছে এ সরকার।

মির্জা ফখরুল আরও বলেন, জনগণের মধ্যে এই বোধ সৃষ্টি হয়ে গেছে যে আওয়ামী লীগ জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। জনগণের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। নির্যাতন-নিপীড়ন করেই তাদের ক্ষমতায় টিকে থাকতে হচ্ছে। আমরা এখনো আশা করি ইলিয়াস আলী আমাদের মাঝে, তাঁর পরিবারের মাঝে ফিরে আসবেন। তাঁর ছোট মেয়ে বাবা বলে ডাকতে পারবে। আমরা বিশ্বাস করি, যারা নিখোঁজ হয়ে গেছে, গুম হয়ে গেছে, তারা ফিরে আসবে।

এ সময় দলের চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, নির্বাহী সদস্য আয়েশা সিদ্দিকা, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমুখ উপস্থিত ছিলেন।