কচুরিপানার ওপর ভাসছিল নবজাতকের লাশ

গ্রামের সড়কের পাশে জলাশয়ে কচুরিপানার ওপর পলিথিনে মোড়ানো একটি বস্তু দেখতে পান স্থানীয় লোকজন। বস্তুটি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছিল। স্থানীয় লোকজন এ খবর পুলিশকে জানান। পুলিশ এসে কচুরিপানার ওপর থেকে বস্তুটি জলাশয়ের কিনারে এনে পলিথিন খুলে নবজাতকের লাশ দেখতে পায়।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে কুষ্টিয়া সদর উপজেলার উজানগ্রাম ইউনিয়নের উজানগ্রামে ঘটনাটি ঘটে। পলিথিন খোলার পর দুর্গন্ধে আশপাশের লোকজন মুখে কাপড় দিয়ে দূরে দাঁড়িয়ে থাকেন। ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রতন শেখ নিজেই লাশটি উদ্ধার করে লাশ রাখার ব্যাগে ভরে তা কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে পাঠান।

পুলিশের ধারণা, দুই–তিন দিন আগে লাশটি পলিথিনে মুড়িয়ে কচুরিপানায় ফেলে দেওয়া হয়েছিল।

ওসি রতন শেখ প্রথম আলোকে বলেন, পলিথিনে মোড়ানো বস্তুটি কচুরিপানার ওপর ভেসে থাকার খবর পেয়ে পুলিশ সদস্যদের নিয়ে তিনি সেখানে যান। পলিথিন খুলে ভেতরে মৃত নবজাতক দেখতে পান। নবজাতকটিকে শক্ত করে দড়ি দিয়ে বেঁধে গোল করা ছিল। যাতে ভেসে না উঠতে পারে।

ওসি আরও বলেন, ‘নিজেকেও তো মরতে হবে। সেই ভাবনায় নিজ হাতেই নবজাতককে উদ্ধার করে লাশ রাখার ব্যাগে তুলে নিই।’ তিনি জানান, লাশটি ময়নাতদন্তের জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ঘটনাটি সম্পর্কে জানতে এলাকায় গোপনে তথ্য সংগ্রহ করা হচ্ছে।