সিরাজগঞ্জে আটকে গেল বাল্যবিয়ে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

শুক্রবার রাত তখন নয়টা। সিরাজগঞ্জ শহরের একটি বাড়িতে স্থানীয় মাদ্রাসায় অষ্টম শ্রেণি পড়ুয়া এক মেয়ের (১৪) বিয়ের আয়োজন চলছে। বর সদর উপজেলার শালুয়াভিটা এলাকার শামসুল হক শেখের ছেলে বিপ্লব হোসেন (২৭)।

বর ও বরযাত্রী বিয়েবাড়িতে যথাসময়ে উপস্থিত হয়েছেন। এসেছেন কাজিও। বিয়ের কাজ সম্পন্ন হওয়ার একটু আগে গোপন সংবাদের ভিত্তিতে বিয়েবাড়িতে হাজির হন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মো. আনিসুর রহমান। বিষয়টি টের পেয়ে বিয়ে পড়াতে আসা কাজি কৌশলে পালিয়ে যান। তবে ধরা পড়ে যান অন্যরা।

এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বর বিপ্লব হোসেনকে ১০ হাজার টাকা ও কনের বাবাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। পরে কনের বাবা ও মা তাদের মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে মুচলেকা দেন। এ সময় উপস্থিত ছিলেন পৌর ভূমি সহকারী কর্মকর্তা মো. নজরুল ইসলাম, পেশকার আবদুস সাত্তার ও আনসার বাহিনীর সদস্যরা।

আজ শনিবার সকালে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মো. আনিসুর রহমান বলেন, বাল্যবিয়ে বিরোধী এ অভিযান অব্যাহত থাকবে। সমাজকে বাল্যবিয়ে মুক্ত করতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।