সড়ক পরিবহন আইন কার্যকর চেয়ে রিট

ফাইল ছবি
ফাইল ছবি

সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকরের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। আজ মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করা হয়। কাল বুধবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্টের বেঞ্চে রিটটির ওপর শুনানি হতে পারে।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এই রিটটি করা হয়। রিট আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ প্রথম আলোকে বলেন, ২০১৮ সালের ৮ অক্টোবর সড়ক পরিবহন আইন ২০১৮ করা হয়। আইনে বলা হয়, সরকার গেজেট প্রকাশের মাধ্যমে আইনটি কার্যকর করবে। তবে আইন কার্যকরে গেজেট প্রকাশ না করায় গত ১০ এপ্রিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আইনি নোটিশ পাঠানো হয়েছিল। এতে আইন কার্যকরে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশ করতে বলা হয়েছিল। আইনি নোটিশের জবাব না পেয়ে রিটটি করা হয়।

রিট আবেদনে দেখা যায়, সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেওয়া হবে না—এই মর্মে রুল চাওয়া হয়েছে। এতে রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্রসচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব এবং সড়ক পরিবহন ও সেতু সচিবকে বিবাদী করা হয়েছে।