কাপ্তাই লেকে মাছ শিকার নিষিদ্ধ

রাঙামাটির কাপ্তাই লেকে আগামী ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকার ও বাজারজাতে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়। বক্তারা বলেন, মাছের সুস্থ প্রজনন ও লেকে ভারসাম্য রক্ষার্থে প্রতিবছর এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) মো. নজরুল ইসলাম, মৎস্য উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান, রাঙামাটি ক্ষুদ্র মাছ ব্যবসায়ীর সাধারণ সম্পাদক মো. শুক্কুর প্রমুখ।

বক্তারা আরও বলেন, সম্প্রতি কাপ্তাই লেকে বেশ কিছু স্থানে রুই জাতীয় মাছের প্রজনন স্থান খুঁজে পাওয়া গেছে। প্রজননের সময় মাছ ধরা বন্ধ রাখলে আবার রুই জাতীয় মাছ বৃদ্ধি পাবে।

জেলা প্রশাসক বলেন, লেকে ২০ হাজারের বেশি তালিকাভুক্ত মৎস্যজীবী রয়েছেন। তাঁরা শুধু মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন। তিন মাছ শিকার বন্ধের সময় মৎস্যজীবীদের প্রতিমাসে ২০ কেজি করে চাল দেওয়া হয়। এবারও তাঁদের চাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।