কেন্দ্রীয় খাদ্যগুদামসহ পাঁচ দপ্তরে দুদকের অভিযান

ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত কেন্দ্রীয় খাদ্যগুদামসহ (সিএসডি) সরকারি পাঁচটি দপ্তরে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার আলাদাভাবে এসব অভিযান চালানো হয় বলে দুদকের জনসংযোগ বিভাগ জানিয়েছে।

দুদক জানায়, সিএসডিতে বিভিন্ন ডিলারের মাধ্যমে দরিদ্র মানুষের জন্য খোলা বাজারে বিক্রির উদ্দেশ্যে আনা ওএমএসের আটা গ্রহণে দুর্নীতির অভিযোগ পেয়ে সেখানে অভিযান চালায় দুদকের এনফোর্সমেন্ট দল। সেখানে গিয়ে দুদকের দলটি গুদামে আগমন ও নির্গমনের ক্লোজড সার্কিট ক্যামেরার ফুটেজগুলো খুঁটিয়ে দেখে। এতে দেখা যায়, আজ সকাল থেকে দুপুর পর্যন্ত সিএসডিতে মোট ৫২টি ট্রাক প্রবেশ করলেও বের হওয়ার সময় মাত্র ২৫ ট্রাক ওজন স্কেলে পরিমাপ করে বের করা হয়েছে।
দুদক মনে করছে, এর মাধ্যমে ব্যাপক দুর্নীতির আভাস পাওয়া গেছে। দুদকের পর্যবেক্ষণ বিবেচনায় এনে সিএসডির ব্যবস্থাপক চেকপোস্টের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত খাদ্য পরিদর্শক সুলতানা আক্তার, পরিদর্শক বজলুর রহমান এবং দুজনকে দারোয়ানকে কারণ দর্শানোর নোটিশ দেন।
নিয়ম লঙ্ঘন করে মন্ত্রণালয়ের পূর্বানুমোদন ছাড়াই পর্যটন করপোরেশনে জনবল কাঠামোয় তিন শতাধিক পদ সৃষ্টি করা হয়েছে, এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের আরেকটি দল পর্যটন করপোরেশনে অভিযান চালায়। দলটি এ-সংক্রান্ত প্রয়োজনীয় নথিপত্র সংগ্রহ ও যাচাই করে বিস্তারিত প্রতিবেদন দেবে।

সাতক্ষীরা সদর হাসপাতালের যন্ত্রপাতি কেনার জন্য ১৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে আরেকটি অভিযান চালায় দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়। ওই হাসপাতালে অভিযান চালিয়ে দলটি জানতে পারে, ২০১৭-১৮ অর্থবছরে হাসপাতালে ভারী যন্ত্রাংশ সরবরাহের জন্য ১৮ কোটি টাকার দরপত্র আহ্বান করা হয়। কিন্তু ওই টেন্ডারের মালামাল সরবরাহের আগেই তা লিখিত স্বীকৃতিপত্র দিয়ে আত্মসাৎ করা হয়। প্রাথমিক অনুসন্ধানে হাসপাতালের স্টোরকিপার এ কে ফজলুল হক এ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত বলে দুদক জেনেছে। দুদকের উপস্থিতি টের পেয়ে এ কে ফজলুল হক স্টোর তালাবদ্ধ করে পালিয়ে যান।
শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভোজেশ্বর ইউনিয়নে সহকারী ভূমি কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগে সেখানে অভিযান চালায় দুদক। তারা ওই দপ্তরে সেবাপ্রার্থীদের সঙ্গে কথা বলেন। প্রাথমিক অনুসন্ধানে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তার ব্যাপক অনিয়ম ও হয়রানির তথ্য পেয়েছে দুদক।
বরিশাল পাসপোর্ট অফিসে ব্যাপক অনিয়মের পরিপ্রেক্ষিতে সেখানে অভিযান চালায় সংস্থাটি। দুদক কর্মকর্তারা সেখানে গিয়ে সেবাপ্রত্যাশীদের সঙ্গে কথা বলেন।