বক্তাবলীতে ২১ ইটভাটাকে কোটি টাকা জরিমানা

ইটভাটা। প্রথম আলো ফাইল ছবি
ইটভাটা। প্রথম আলো ফাইল ছবি

নারায়ণগঞ্জ সদর উপজেলার চর বক্তাবলী এলাকায় অবৈধভাবে পরিচালনার দায়ে ২১ ইটভাটাকে ১ কোটি ৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে একটি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। 


আজ বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও নারায়ণগঞ্জ জেলা কার্যালয় এই অভিযান চালায়। অভিযানে বিপুলসংখ্যক র‌্যাবের উপস্থিতি ছিল।

পরিবেশ অধিদপ্তরের পরিচালকের (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) পক্ষে সহকারী পরিচালক আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত, ২০১০), ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন (সংশোধিত, ২০১৮), অনুযায়ী অবৈধভাবে ইটভাটা পরিচালনা করার অপরাধে ওই ২১ ইটভাটাকে এই অর্থ জরিমানা করা হয়।

অভিযানে এনফোর্সমেন্ট উইংয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ ছাড়াও পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক নয়ন মিয়া এবং পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের পরিদর্শক মির্জা আসাদুল কিবরীয়া ও নমুনা সংগ্রহকারী রাসুল ইয়া বারী প্রমুখ উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক কাজী তামজীদ আহমেদ বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে জেলায় জেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে।