শিক্ষকদের লাঞ্ছনা ও অসদাচরণের কারণে মোট পাঁচ নেতাকে শাস্তি

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতিসহ তিন নেতাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া দুই নেতাকে এক সেমিস্টারের জন্য বহিষ্কার ও একজনকে সতর্ক করা হয়েছে।

স্থায়ীভাবে বহিষ্কৃত তিন শিক্ষার্থী হলেন—বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার, সহসভাপতি মো. ইমরান মিয়া ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাবির ইকবাল। এক সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে সহসভাপতি আদ্রিতা পান্না ও ছাত্রীবিষয়ক সম্পাদক ঈশিতা বিশ্বাস তিশাকে। যুগ্ম সাধারণ সম্পাদক ইয়াসিন আরাফাতের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাঁকে সতর্ক করে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিরাজুল ইসলাম জানান, শিক্ষকদের লাঞ্ছনা ও অসদাচরণের কারণে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। এর আগে তদন্ত কমিটির সুপারিশে গত রোববার ঢাকায় লিয়াজোঁ অফিসে অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের জরুরি সভায় বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছাত্রলীগের ছাত্রীবিষয়ক সম্পাদক ঈশিতা বিশ্বাস তিশা পূর্ববর্তী সেমিস্টারে পাস না করলেও বিশ্ববিদ্যালয়ের অরডিন্যান্সের বিধি অমান্য করে গত ৭ অক্টোবর তাঁকে পরীক্ষার হলে বসিয়ে দেন ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার ও তাঁর সহযোগীরা। এ সময় বিভাগের শিক্ষকেরা বাধা দিতে গেলে শিক্ষকদের লাঞ্ছিত করা হয়। এ ঘটনায় ছাত্রলীগের সভাপতিসহ পাঁচজনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে পরদিন ৫৬ জন শিক্ষক প্রশাসনিক ও একাডেমিক পদ থেকে পদত্যাগ করেন। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন রিজেন্ট বোর্ডের জরুরি সভার মাধ্যমে পাঁচজনকে সাময়িক বহিষ্কার এবং একটি তদন্ত কমিটি গঠন করে।

জানতে চাইলে প্রক্টর সিরাজুল ইসলাম বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। স্থায়ী বহিষ্কৃতরা বিশ্ববিদ্যালয়ের কোনো কোর্সে ভর্তি বা চাকরির জন্য আবেদনের যোগ্য হবেন না। তাঁরা ক্যাম্পাসেও প্রবেশ করতে পারবেন না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।