এফ আর টাওয়ারের অনিয়ম খুঁজতে রাজউক কর্মকর্তাকে তলব

বনানীর এফ আর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সহকারী পরিচালক নাসির উদ্দিন শরিফকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ছাড়া এফ আর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুককেও জিজ্ঞাসাবাদ করবে সংস্থাটি।

দুদক সূত্র জানায়, সংস্থাটির উপপরিচালক আবু বকর সিদ্দিক আজ বৃহস্পতিবার রাজউকের সহকারী পরিচালক শরিফকে চিঠি পাঠিয়েছেন। তাঁকে আগামী ২ মে দুদকে হাজির হতে বলা হয়েছে।

এফ আর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুককে আগামী রোববার জেলগেটে জিজ্ঞাসাবাদ করা হবে। সূত্র জানায়, ইতিমধ্যে আদালত থেকে এ–সংক্রান্ত অনুমোদন নেওয়া হয়েছে ।

দুদক জানায়, এফ আর টাওয়ারটির ১৮ তলার অনুমোদন থাকার পরও কীভাবে ২৩ তলা করা হয়েছে, তা খতিয়ে দেখছে সংস্থাটি। এর সঙ্গে কারা জড়িত, কাদের অবহেলা আছে, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দুদক।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ একাধিকবার বলেছেন, এফ আর টাওয়ার নির্মাণে অনিয়মকারীদের সবাই ছেড়ে দিলেও দুদক ছাড়বে না। তিনি বলেছেন, ‘১৮ তলা ভবনের অনুমোদন পেল, বানাল ২৩ তলা। এই অনিয়মের সঙ্গে যারা জড়িত, তাদের ক্ষমা হবে না। এভাবে জনগণের জীবন নিয়ে ছিনিমিনি খেলা আর সহ্য করা ঠিক হবে না।’

গত মাসে বনানীর এফ আর টাওয়ারে আগুন লাগে। এখন পর্যন্ত বনানীর আগুনের ঘটনায় নিহত হয়েছেন ২৬ জন। আরও বহু লোক গুরুতর আহত হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

এ ঘটনায় তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে। তিন আসামি হলেন এফ আর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুক, ভবন নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল এবং এফ আর টাওয়ারের বর্ধিত অংশের মালিক বিএনপি নেতা তাসভির উল ইসলাম। এঁদের মধ্যে এস এম এইচ আই ফারুক ও তাসভির উল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ। মামলাটির তদন্ত করছে গোয়েন্দা পুলিশ।