খাজা শাহাদাতের জামিন স্থগিতই থাকছে

৬ কোটি ৩০ লাখ টাকার সোনা উদ্ধারের ঘটনায় করা মামলায় বাংলাদেশ তাইওয়ান সিরামিক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান খাজা শাহাদাত উল্লাহর জামিন স্থগিতই থাকছে। তাঁর জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন। এর ফলে কারাগারে থাকা খাজা শাহাদাতের মুক্তি মিলছে না বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী। আদেশের বিষয়টি জানিয়ে তিনি প্রথম আলোকে বলেন, ‘হাইকোর্টে দাখিল করা নথিপত্রে দেখা যায়, শাহাদাতের ২০১১ সালে সর্বশেষ চিকিৎসার কাগজপত্র আছে। এ অবস্থায় আপিল বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে খাজা শাহাদাতের স্বাস্থ্যের বিষয়ে প্রতিবেদন দিতে বলেছিলেন। এটি আদালতে জমা পড়ে। প্রতিবেদন পর্যালোচনা করে আপিল বিভাগ ওই আদেশ দেন।’

এর আগে সিঙ্গাপুর থেকে দেশে ফেরার পর গত বছরের ১৬ সেপ্টেম্বর ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে খাজা শাহাদাতের লাগেজ তল্লাশি করে ১২ কেজি ৬০০ গ্রাম সোনা উদ্ধার করা হয়, যার দাম ৬ কোটি ৩০ লাখ টাকা। ওই দিনই বিমানবন্দর থানায় সোনা চোরাচালানের অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা করেন কাস্টমসের সহকারী এক রাজস্ব কর্মকর্তা।
রাষ্ট্রপক্ষ জানায়, ওই মামলায় শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের আবেদন করেন খাজা শাহাদাত। এর শুনানি নিয়ে গত ৬ মার্চ হাইকোর্ট তাঁকে জামিন দেন। এই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে। শুনানি নিয়ে ১৯ মার্চ চেম্বার বিচারপতি ওই জামিন স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় ৪ এপ্রিল আপিল বিভাগ খাজা শাহাদাতের স্বাস্থ্যগত বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেন। এটি আজ আদালত জমা পড়ে। শুনানি নিয়ে আদালত রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে আদেশ দেন।