পরিবেশ সচেতনতায় গণমাধ্যমের ভূমিকা অনন্য: কাঠমান্ডুতে তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)

পরিবেশ ও প্রকৃতিরক্ষা সচেতনতায় গণমাধ্যমের ভূমিকাকে অনন্য বলে বর্ণনা করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শুক্রবার বিকেলে নেপালের রাজধানী কাঠমান্ডুতে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এশীয়-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক সম্প্রচার সংগঠন ‘এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন-এবিইউ’ কাঠমান্ডুতে দুই দিনব্যাপী তাদের পঞ্চম সম্মেলনের আয়োজন করে। এতে তথ্যমন্ত্রী বাংলাদেশের প্রতিনিধি ও পরিবেশ বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন। শুক্রবার ছিল অনুষ্ঠানের শেষ দিন।

সম্মেলনে মন্ত্রী বলেন, ‘আমরা নিজেরাই আজ পরিবেশ ধ্বংসের কারণ হয়ে নিজেদের অস্তিত্বকে সংকটাপন্ন করছি। জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও দুর্যোগ প্রশমনে গণমাধ্যম মানুষকে নতুনভাবে সচেতন করতে ভূমিকা নেবে।’

সম্মেলন শেষে সর্বসম্মতিক্রমে কাঠমান্ডু মিডিয়া অ্যাকশন প্ল্যান গৃহীত হয়, যা আগামী দুর্যোগ হ্রাস বিশ্বসভার আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত হবে। বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) প্রধান নির্বাহী এ এইচ এম বজলুর রহমান বাংলাদেশ দলের অন্যতম প্রতিনিধি হিসেবে সম্মেলনে বক্তব্য দেন।

তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় তথ্যমন্ত্রী হাছান মাহমুদ নেপালের প্রধানমন্ত্রী খড়গ প্রসাদ শর্মা অলির সঙ্গে তাঁর দপ্তরে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। প্রধানমন্ত্রী কেপি অলি এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাছান মাহমুদ ও শর্মা অলির মধ্যে বাণিজ্য ও গণমাধ্যম খাতে সহযোগিতা, নেপালের জলবিদ্যুৎ প্রকল্প থেকে যৌথ সুবিধা গ্রহণ ছাড়াও বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। নেপালে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মাশফি বিনতে শামস, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশিদ ছাড়াও দূতাবাসের কর্মকর্তারা এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন।