ইনস্টিটিউটে রূপান্তরিত হচ্ছে সুন্দরবন সেন্টার

খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্য সুন্দরবনস-কে (সিআইএসএস) ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্য সুন্দরবনস অ্যান্ড কোস্টাল ইকোসিস্টেম (আইআইএসএসসিই) হিসেবে রূপান্তর করা হচ্ছে। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এই বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে পাঠানো প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, ইউজিসির পাবলিক ম্যানেজমেন্ট বিভাগের পরিচালকের স্বাক্ষরিত এ বিষয়ের একটি চিঠি ২৪ এপ্রিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হাতে আসে। চিঠিতে ইউজিসির পরিদর্শন কমিটি খুলনা বিশ্ববিদ্যালয় পরিদর্শনের পর সব দিক বিচার-বিশ্লেষণ করে ইনস্টিটিউটে রূপান্তরের এ অনুমোদন দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি ভবনের তিনতলায় ৩ হাজার ১০০ বর্গফুট আয়তনের এলাকায় প্রস্তাবিত ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্য সুন্দরবনস অ্যান্ড কোস্টাল ইকোসিস্টেমের কার্যক্রম অস্থায়ীভাবে চালু করা এবং অগ্রাধিকার ভিত্তিতে ইনস্টিটিউটের জন্য স্থায়ী অবকাঠামো নির্মাণ ও গবেষণাগার প্রতিষ্ঠার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

সুন্দরবন এবং বাংলাদেশের উপকূলীয় অঞ্চল নিয়ে সামগ্রিক গবেষণার জন্য বিশেষ করে ভৌত ও জীববিজ্ঞান, আর্থসামাজিক বিজ্ঞান, জীবনমান উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, জীববৈচিত্র্য সংরক্ষণ ইত্যাদি বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ২০০৩ সালের আগস্টে বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্য সুন্দরবনস প্রতিষ্ঠা করা হয়।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, ‘এটিকে বিশ্বমানের ইনস্টিটিউট হিসেবে গড়ে তুলতে চাই। তবে কেবল সুন্দরবনই নয়, এই ইনস্টিটিউটের আওতায় দেশের উপকূলীয় এলাকা এবং জলবায়ু পরিবর্তনের বিষয় নিয়েও শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণের সুযোগ উন্মুক্ত হবে।’