দুই-একটা পাতা ঝরলে কিছু যায় আসে না: মোশাররফ

খন্দকার মোশাররফ হোসেন। ফাইল ছবি
খন্দকার মোশাররফ হোসেন। ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সিদ্ধান্তের বাইরে দুই-একজন শপথ নিলে তাতে দলের কোনো ক্ষতি হবে না। বিএনপি একটি বট গাছের মতো, দুই-একটা পাতা ঝরলে তাতে কিছু যায় আসে না।

আজ শনিবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে জাতীয়তাবাদী তাঁতী দলের নতুন কমিটির শ্রদ্ধা নিবেদন শেষে খন্দকার মোশাররফ হোসেন এ কথা বলেন।

দলীয় আনুগত্যের বাইরে গিয়ে বিএনপির নির্বাচিতরা কেন শপথ নিচ্ছেন, এ প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, বিএনপি একটা বড় বটগাছ, এখান থেকে দুই-একটা পাতা ঝরে গেলে কিছু যায় আসে না। আমাদের অতীত ইতিহাসে এ রকম আছে, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবরণের পরে হুদা আর মতিন এবং প্রেসিডেন্টের কেবিনেটের ডাকসাইটে মন্ত্রীরা বিএনপি ভাঙার চেষ্টা করেছিলেন। তারপরে এক-এগারোর সময় চেষ্টা করেছিল, পারেনি। তিনি বলেন, দুই-একজন শপথ নিল কি নিল না, এটা এত বড় দলের জন্য তেমন কোনো বিষয় না। আমরা মনে করি, আমাদের সিদ্ধান্তের বাইরে কেউ কোনো পদক্ষেপ নিলে গঠনতন্ত্র মোতাবেক ব্যবস্থা নেবে দল। তাতে দলের কোনো ক্ষতি হবে না। তিনি দলীয় সিদ্ধান্তের বাইরে শপথ নেওয়াকে দুঃখজনক বলেও অভিহিত করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ বলেন, বিএনপিকে চাপে রাখার জন্যই খালেদা জিয়াকে কারাগারে রাখা হয়েছে। জামিনযোগ্য মামলা হওয়া সত্ত্বেও একদিকে জামিন দিচ্ছে, অন্যদিকে অন্য মামলা দিয়ে তাঁকে কারাগারে আটকে রাখা হচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন বিএনপিকে চাপে রাখা হচ্ছে না, এটা জনগণই বিচার করবে। জনগণের চোখের সামনে পরিষ্কার, এই সরকার একতরফাভাবে ক্ষমতায় টিকে থাকার জন্য বিরোধী দলের ওপর বিভিন্ন ধরনের চাপ দিয়ে যাচ্ছে। বিএনপির ওপরে বিভিন্ন ধরনের চাপ সৃষ্টি করছে।

এ সময় জাতীয়তাবাদী তাঁতী দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।