ডিসি-এসপি সেজে প্রতারণা, অতঃপর...

নিজেকে কখনো এসপি, কখনো ডিসি, আবার কখনো বিচারপতি পরিচয় দিতেন। ডিএমপি ও এসপি লালমনিরহাট নামে ফেসবুক আইডি খুলে নানাভাবে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিয়ে আসছিলেন তিনি। তবে শেষরক্ষা হয়নি। গত বৃহস্পতিবার লালমনিরহাট জেলা গোয়েন্দা পুলিশ তাঁকে গ্রেপ্তার করেছে।

জিজ্ঞাসাবাদের পর তাঁর কাছ থেকে খেলনা পিস্তল, কম্পিউটারের একটি হার্ডডিস্ক, একটি মুঠোফোন, হাইকোর্ট, জজকোর্ট, জেলা প্রশাসক, পুলিশ সুপারের আদেশের জাল কাগজপত্র এবং পুলিশের ভুয়া আইডি কার্ড জব্দ করা হয়েছে।

অভিযুক্ত ব্যক্তি হলেন রংপুরের গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা রমাকান্ত গ্রামের মৃত আসকার আলীর ছেলে আশাদুর জামান (২১)। গত বৃহস্পতিবার রাত সাড়ে নয়টার দিকে লালমনিরহাটের ডিবি পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। এখন তিনি কারাগারে রয়েছেন। তাঁর বিরুদ্ধে শুক্রবার লালমনিরহাট সদর থানায় লালমনিরহাট গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের উপপরিদর্শক খন্দকার আবদুল্লাহ আল মাহমুদ বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনসহ প্রচলিত আইনে মামলা করেন। ওই দিন বিকেল সাড়ে পাঁচটায় লালমনিরহাট পুলিশ সুপারের কার্যালয়ে অবস্থিত ডিবি পুলিশ কার্যালয়ের কক্ষে ডিবির ওসি মকবুল হোসেন সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন।

ওসি মকবুল হোসেন বলেন, ডিবি পুলিশের একটি দলের সদস্যরা বৃহস্পতিবার রাতে প্রযুক্তির সহায়তা নিয়ে আশাদুর জামানকে গ্রেপ্তার করেন। জিজ্ঞাসাবাদের পর আশাদুরের দেওয়া তথ্য অনুযায়ী তাঁর বাড়ি থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ওই সরঞ্জাম জব্দ করা হয়। মকবুল হোসেন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আশাদুর জামান লালমনিরহাটের এসপি ও মানিকগঞ্জ জেলা প্রশাসকের (ডিসি) পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিলেন। শুক্রবার সন্ধ্যায় তাঁকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহফুজ আলম বলেন, আশাদুর জামানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা হয়েছে।