হালদায় ফের ভেসে উঠল ১২ কেজি ওজনের মৃগেল

১২ কেজি ওজনের মৃগেল মাছটি হালদায় ধরা পড়েছে। শনিবার সন্ধ্যায় হাটহাজারী উপজেলা প্রশাসন এলাকায়। হাটহাজারী, চট্টগ্রাম, ২৭ এপ্রিল। ছবি: প্রথম আলো
১২ কেজি ওজনের মৃগেল মাছটি হালদায় ধরা পড়েছে। শনিবার সন্ধ্যায় হাটহাজারী উপজেলা প্রশাসন এলাকায়। হাটহাজারী, চট্টগ্রাম, ২৭ এপ্রিল। ছবি: প্রথম আলো

প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদীতে ফের ১২ কেজি ওজনের মা মৃগেল মাছ মরে ভেসে উঠেছে। গতকাল শনিবার বিকেল পাঁচটার দিকে নদীর গড়দুয়ারা ইউনিয়নের পোড়াকপালি স্লুইসগেট এলাকায় মাছটি ভাসতে দেখে মোহাম্মদ হারুন নামের এক ব্যক্তি সেটি উদ্ধার করে ডাঙায় নিয়ে আসেন। মৃত মাছটির মৃত্যুর কারণ জানতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা গবেষণাকেন্দ্রে নেওয়া হবে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ইঞ্জিনের নৌকার পাখার আঘাতে এটির মৃত্যু হয়েছে।

মাছটি উদ্ধারকারী মোহাম্মদ হারুন প্রথম আলোকে বলেন, বিকেল পাঁচটার দিকে নদীতে ডিম সংগ্রহের জন্য গিয়েছিলেন তিনি। এ সময় মৃগেল মাছটি ভাসতে দেখেন। পরে মাছটি উদ্ধার করে তীরে নিয়ে আসেন। মাছ উদ্ধারের পর হারুণ ঘটনাটি হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিনকে জানান। তাঁর পরামর্শ অনুযায়ী এটি উপজেলায় নিয়ে আসেন।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন বলেন, হালদা নদীতে ভেসে ওঠা মাছটির ওজন ১২ কেজি। লম্বায় ৩৮ ইঞ্চি। আজ রোববার মাছটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা গবেষণাকেন্দ্রে আনা হবে। এরপর মাছটি সংরক্ষণ করা হবে। মাছটির পেটে ডিম ছিল বলে জানান তিনি।

হাটহাজারী উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলম গতকাল বিকেলে বলেন, মৃগেল মাছটি পরীক্ষা ও সংরক্ষণের জন্য আজ রোববার চবি হালদা গবেষণাকেন্দ্রে পাঠানো হবে।

এর আগে ১৬ এপ্রিল নদীর রাউজানের মদুনাঘাট এলাকায় মরে ভেসে ওঠে অতি বিপন্ন ডলফিন। এ ছাড়া ১০ এপ্রিল নদীর খলিফাঘোনা এলাকা থেকে ৮ কেজি ওজনের একটি মা মৃগেল মাছ মরে ভেসে উঠেছিল। গত মার্চ মাসের ৪ তারিখ হাটহাজারীর গড়দুয়ারা আমতুয়া এলাকায় মরে ভেসে উঠে ১২ কেজি ওজনের কাতলা ও ৩ কেজি ওজনের মা আইড় মাছ।