জমির মালিককে জেলগেটে দুদকের জিজ্ঞাসাবাদ

বনানীর এফ আর টাওয়ার। ফাইল ছবি
বনানীর এফ আর টাওয়ার। ফাইল ছবি

বনানীর এফ আর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখার অংশ হিসেবে এফ আর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুককে জেলগেটে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদক সূত্র জানিয়েছে, দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত তাঁকে জিজ্ঞাসাবাদ করে দুদকের উপপরিচালক আবু বকর সিদ্দিকের নেতৃত্বে একটি দল। এর আগে গত সপ্তাহে আদালত থেকে এ-সংক্রান্ত অনুমোদন নেয় সংস্থাটি।
দুদক জানায়, এফ আর টাওয়ারটির ১৮ তলার অনুমোদন থাকার পরও কীভাবে ২৩ তলা করা হয়েছে, তা খতিয়ে দেখছে সংস্থাটি। এর সঙ্গে কারা জড়িত, কাদের অবহেলা আছে, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। এ মাসের প্রথম সপ্তাহে এ-সংক্রান্ত অনুসন্ধান শুরু করে দুদক। অনুসন্ধানের দায়িত্ব পেয়ে অনুসন্ধান কর্মকর্তা আবু বকর সিদ্দিক ৯টি সরকারি দপ্তরে তথ্য চেয়ে চিঠি পাঠান।
যেসব সংস্থায় চিঠি দেওয়া হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, পরিবেশ অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড ও ঢাকা ওয়াসা।

সংশ্লিষ্ট সংস্থাগুলোতে চিঠি দিয়ে তথ্য পাওয়ার পর রাজউকসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে। এর মধ্যে গত বৃহস্পতিবার সেগুনবাগিচায় সংস্থাটির প্রধান কার্যালয়ে রাজউকের অথরাইজড অফিসার নুরুজ্জামান জহিরকে জিজ্ঞাসাবাদ করা হয়। রাজউকের সহকারী পরিচালক নাসির উদ্দিন শরিফকে তলব করে ২ মে দুদকে হাজির হতে বলা হয়েছে। আগামীকাল সোমবার রাজউকের বিভিন্ন পর্যায়ের কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে।
গত ২৮ মার্চ বনানীর এফ আর টাওয়ারে আগুন লাগে। এতে নিহত হন ২৬ জন। এ ঘটনায় তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা হয়েছে। তিন আসামি হলেন জমির মালিক এস এম এইচ আই ফারুক, ভবন নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল এবং এফ আর টাওয়ারের বর্ধিত অংশের মালিক বিএনপির নেতা তাসভির উল ইসলাম। তাঁদের মধ্যে এস এম এইচ আই ফারুক ও তাসভির উল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ।