সব পদে নিয়োগ স্থগিত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক-কর্মচারী নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত এ–সংক্রান্ত একটি চিঠি গতকাল রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়। উপাচার্য এম অহিদুজ্জামানের পাশাপাশি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে এ চিঠি দেওয়া হয়েছে।

এদিকে মন্ত্রণালয়ের নিয়োগ বন্ধের চিঠি বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছানোর আগেই গতকাল তড়িঘড়ি করে ৫০ কর্মকর্তা-কর্মচারীকে নিয়োগপত্র দেওয়া হয়। যাঁদের সবাই নিয়োগপত্র পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই নিজ নিজ পদে যোগদান করেছেন। গত শুক্রবার গভীর রাত পর্যন্ত এসব চাকরিপ্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া হয়। আর নিয়োগ অনুমোদন দেওয়া হয় পরের দিন গত শনিবার অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের সভায়। গভীর রাত পর্যন্ত নিয়োগ বোর্ড বসিয়ে তড়িঘড়ি এই নিয়োগ নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে।

মন্ত্রণালয়ের চিঠির বিষয়ে জানতে গতকাল সন্ধ্যায় উপাচার্য এম অহিদুজ্জামানের মুঠোফোনে ফোন দেওয়া হলেও তিনি ধরেননি। পরে একই বিষয়ে ট্রেজারার মোহাম্মদ ফারুক উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি পরে কথা বলবেন বলে জানান। তবে বিশ্ববিদ্যালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র মন্ত্রণালয় থেকে শিক্ষক-কর্মচারী নিয়োগ বন্ধের চিঠি ই-মেইলে বিশ্ববিদ্যালয়ে এসেছে বলে প্রথম আলোকে নিশ্চিত করেছে।

তবে ঠিক কী কারণে নিয়োগ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে, চিঠিতে তা উল্লেখ করা হয়নি। এ ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে নিয়োগ নীতিমালা লঙ্ঘন করে বিশ্ববিদ্যালয়ে গণহারে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ নিয়ে নানা অনিয়ম এবং কেলেঙ্কারির অভিযোগ ওঠার পর এ চিঠি এল।