ইটবোঝাই ভটভটি নিয়ে ভেঙে পড়ল কালভার্ট

ইটবোঝাই ভটভটি নিয়ে ভেঙে পড়ে কালভার্ট। গত শনিবার সকালে বগুড়ার আদমদীঘি উপজেলার দরিয়াপুর গ্রামে।  প্রথম আলো
ইটবোঝাই ভটভটি নিয়ে ভেঙে পড়ে কালভার্ট। গত শনিবার সকালে বগুড়ার আদমদীঘি উপজেলার দরিয়াপুর গ্রামে। প্রথম আলো

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার ইউনিয়নের দরিয়াপুর গ্রামে ভেতর দিয়ে যাওয়া কাঁচা রাস্তার ওপর নির্মাণ করা জরাজীর্ণ কালভার্টটি ভেঙে পড়েছে। গত শনিবার সকালে ওই কালভার্টের ওপর দিয়ে একটি ইটবোঝাই ভটভটি পার হওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

কালভার্টটি ভেঙে পড়ায় দরিয়াপুরসহ পাশের কয়েকটি গ্রামের মানুষকে যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাঁদের রানীনগর ও সান্তাহার শহরে যাতায়াতে সমস্যা হচ্ছে। মেয়াদোত্তীর্ণ কালভার্টটি সংস্কারের জন্য এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন।

গ্রামবাসী সূত্রে জানা গেছে, শনিবার সকালে ওই কালভার্ট দিয়ে ইটবোঝাই ভটভটি পার হওয়ার সময় বিকট শব্দে কালভার্টটি ভেঙে পড়ে। এতে ভটভটির চালক আহত হন। তিনি প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

দড়িয়াপুর গ্রামের বাসিন্দা আবদুর রউফ, হাছেন আলী ও শাহরিয়ার টুটুল বলেন, ‘এই গ্রামের মাঝ দিয়ে চলাচলের জন্য একটি মাটির রাস্তা আছে। এই রাস্তায় খালের ওপর বিবিতলা নামক স্থানে আশির দশকে নির্মাণ করা হয় ওই কালভার্ট। এটি দীর্ঘদিন কোনো সংস্কার করা হয়নি। ইউনিয়ন পরিষদ (ইউপি) ও উপজেলা প্রশাসনকে বিষয়টি জানালেও কোনো লাভ হয়নি। রানীনগর বাজার ও সান্তাহারে যাওয়ার জন্য এখন কয়েক কিলোমিটার ঘুরতে হবে।’

সান্তাহার ইউপি চেয়ারম্যান এরশাদুল হক বলেন, ‘জনগুরুত্বপূর্ণ কালভার্টটি অতি দ্রুত পুনর্নির্মাণ করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ জানাব। আর আমার পক্ষ থেকে আপাতত পথচারীদের চলাচলের জন্য অতি দ্রুত বিকল্প ব্যবস্থা করে দেব।’

ইউএনও এ কে এম আবদুল্লাহ বিন রশিদ বলেন, ‘অতি দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছি।’