মাঠে নামল তদারকি দল

রোজা সামনে রেখে মাঠে নেমেছে বাজার তদারকি দল। রেয়াজউদ্দিন বাজারে বিভিন্ন দোকানে পণ্যের মান ও মূল্যতালিকা যাচাই করছে একটি দল। গতকাল দুপুর ১২টায়।  সৌরভ দাশ
রোজা সামনে রেখে মাঠে নেমেছে বাজার তদারকি দল। রেয়াজউদ্দিন বাজারে বিভিন্ন দোকানে পণ্যের মান ও মূল্যতালিকা যাচাই করছে একটি দল। গতকাল দুপুর ১২টায়। সৌরভ দাশ

রমজানকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য ও মান যাচাই এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য জেলা প্রশাসনের বাজার তদারকি দল মাঠে নেমেছে। গতকাল রোববার দুটি দল নগরের খাতুনগঞ্জ ও রেয়াজউদ্দিন বাজারে অভিযান পরিচালনা করে। এ সময় মূল্যতালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত দামে পণ্য বিক্রি না করায় ৩২ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনার সময় যথাযথভাবে মূল্যতালিকা প্রদর্শন, ক্রয়-বিক্রয়ের যথাযথ রসিদ সংরক্ষণ এবং খাদ্যজাতীয় পণ্য বিশেষভাবে খেজুর গুদামজাতে স্বাস্থ্যকর প্রক্রিয়া অনুসরণের নির্দেশনা দেওয়া হয়। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খাতুনগঞ্জ এবং রেয়াজউদ্দিন বাজারে এ অভিযান দুটি পরিচালনা করেন যথাক্রমে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম ও মো. ইসমাইল হোসেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, খাতুনগঞ্জে মূল্যতালিকা না থাকায় একটি ছোলা, বুট ও ডালের পাইকারি দোকানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। অস্বাস্থ্যকরভাবে খেজুর সংরক্ষণ করায় একটি আড়তকে দশ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে রেয়াজউদ্দিন বাজারে দুটি মুদি ও মুরগির দোকানকে মূল্যতালিকা অনুযায়ী পণ্য বিক্রি না করায় ১৮ হাজার এবং মূল্যতালিকা না থাকায় কাঁচাবাজারের একটি দোকানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। দুটি অভিযান পরিচালনার সময়ই ব্যবসায়ী সমিতির নেতারা, চেম্বার অব কমার্সের প্রতিনিধি এবং পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাজার তদারকিতে ১২টি দল

রোজা উপলক্ষে নগরে নিয়মিত বাজার তদারকি করতে ১২টি দল গঠন করেছে জেলা প্রশাসন। ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ দলগুলো পরিচালিত হবে। প্রতিদিন দুটি করে দল নগরের বিভিন্ন বাজারে তদারকি করবে। তাদের সহযোগী হিসেবে কাজ করবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী জাতীয় প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), চেম্বার অব কমার্স ও বিএসটিআই। অভিযানের আগে গতকাল সকালে সার্কিট হাউসে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাশহুদুল কবীর। এ সময় মাশহুদুল কবীর বলেন, রমজান এবং ঈদুল ফিতরকে সামনে রেখে কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফা লাভের আশায় পণ্য মজুত করেন। এরপর তাঁরা অতিরিক্ত দাম হাঁকান। এ জন্য বাজার নিয়ন্ত্রণ রাখতে চট্টগ্রাম জেলা প্রশাসন নগরে এবং উপজেলায় বাজার তদারকি করবে।