পূরণ হচ্ছে রংপুরের সংস্কৃতিকর্মীদের দীর্ঘদিনের দাবি

রংপুরে নির্মাণাধীন আধুনিক শিল্পকলা একাডেমি ভবন। ইতিমধ্যে ভবনটির ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানা গেছে। গতকাল তোলা ছবি।  প্রথম আলো
রংপুরে নির্মাণাধীন আধুনিক শিল্পকলা একাডেমি ভবন। ইতিমধ্যে ভবনটির ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানা গেছে। গতকাল তোলা ছবি। প্রথম আলো

রংপুরের সংস্কৃতিকর্মীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে আধুনিক শিল্পকলা একাডেমি ভবনের নির্মাণকাজ প্রায় শেষের পথে। ইতিমধ্যে ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। এটি নির্মাণ শেষ হলে রংপুরে সংস্কৃতিচর্চায় নতুন মাত্রা যোগ হবে বলে সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা মনে করছেন।

গণপূর্ত অধিদপ্তরের রংপুর কার্যালয় থেকে জানা গেছে, রংপুর শহরের প্রাণকেন্দ্রে পাবলিক লাইব্রেরি চত্বরে পুরোনো শিল্পকলা একাডেমি ভবনের পাশেই প্রায় ৪৫ শতাংশ জমির ওপর পাঁচতলাবিশিষ্ট আধুনিক শিল্পকলা ভবনটির নির্মাণকাজ প্রায় ২৩ কোটি টাকা ব্যয়ে ২০১৭ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে। ভবনটিতে থাকবে ৪৮০ আসনের একটি মিলনায়তন, লাইব্রেরি, ক্যাফেটেরিয়া, ক্লাস কক্ষ, অফিস কক্ষ, ডরমিটরি, গ্যালারি, প্রশিক্ষণ কক্ষ, হলরুমসহ অন্যান্য কক্ষ। ভবনের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে।

পুরোনো রংপুর জেলা শিল্পকলা একাডেমি এলাকার দৃশ্যপট পাল্টে যেতে শুরু করেছে। সংস্কৃতিপল্লি হিসেবে পরিচিত রংপুরের টাউন হল ও পাবলিক লাইব্রেরি চত্বরে অবস্থিত বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সংস্কৃতিকর্মীদের মধ্যে উদ্দীপনা দেখা দিয়েছে।

এদিকে নবনির্মিত এই আধুনিক শিল্পকলা ভবনের পাশে ঐতিহ্যবাহী টাউন হল চত্বরে প্রতিশ্রুতিশীল ১৮টি সাহিত্য, নাট্য সংগঠনসহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের নিজস্ব কার্যালয় রয়েছে। রংপুর সাহিত্য সংস্কৃতি পরিষদের সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিজুল ইসলাম বলেন, এই টাউন হল চত্বরে পাশাপাশি একই সঙ্গে অনেকগুলো সাংস্কৃতিক সংগঠন দীর্ঘ সময় ধরে চর্চা করে যাচ্ছে। সবার আশা ছিল, এই বিভাগীয় শহরে আধুনিক শিল্পকলা ভবন হবে। অবশেষে তাঁদের সেই স্বপ্ন আজ পূরণের পথে।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মোহাম্মদ শাহ আলম বলেন, নতুন ভবনটি হলে এখানকার সংস্কৃতিচর্চা আরও বেগবান হবে।

নতুন এই শিল্পকলা একাডেমি ভবনের পাশে সাংস্কৃতিক ও নাট্য সংগঠনগুলোর ছোট ছোট কার্যালয় রয়েছে। সেখানে সংগঠনগুলোর কর্মীরা কোনোরকমে মহড়া দিয়ে থাকেন। এ ছাড়া কেউ কেউ পুরোনো শিল্পকলা একাডেমি ভবনের কক্ষে মহড়া দেন। সংগঠনগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো রংপুর নাট্যকেন্দ্র, সারথি নাট্য সম্প্রদায়, রংপুর পদাতিক, সাহিত্য ও সংস্কৃতি পরিষদ, সাউন্ড টাচ, ভাওয়াইয়া একাডেমি, শিখা সংসদ, নাট্যধারা, বিকন নাট্যকেন্দ্র, অভিযাত্রিক, নাট্যচক্র, রংপুর থিয়েটার, উত্তরণ, সংগীত শিল্পীগোষ্ঠী প্রভৃতি।

গণপূর্ত অধিদপ্তরের রংপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী সাকিউল আলম প্রথম আলোকে বলেন, প্রায় ২৩ কোটি টাকা ব্যয়ে শিল্পকলা একাডেমি ভবনের প্রায় ৭০ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী ডিসেম্বরের মধ্যে ভবন নির্মাণের যাবতীয় কাজ শেষ হয়ে যাবে।

শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান বলেন, রংপুরের সংস্কৃতিকর্মীদের প্রাণের দাবি ছিল একটি আধুনিক ভবন। সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।

রংপুরের জেলা প্রশাসক ও শিল্পকলা একাডেমির সভাপতি এনামুল হাবীব প্রকল্পটির কাজ নিয়মিত তদারক করছেন। তিনি প্রথম আলোকে বলেন, নতুন শিল্পকলা একাডেমি ভবনের কাজ বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে। এই ভবনের কাজ শেষ হলে শিল্প ও সংস্কৃতিচর্চায় নতুন মাত্রা যোগ হবে।