জামাতার অত্যাচারে শ্বশুরের আত্মহত্যায় মামলা

বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নে মেয়ের জামাইয়ের অত্যাচারে শ্বশুরের আত্মহত্যার ঘটনায় ৯ জনকে আসামি করে একটি মামলা হয়েছে। গতকাল সোমবার এ মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

মামলার এজাহার ও ভুক্তভোগী পরিবারের সূত্রে জানা যায়, এ ঘটনায় মামলার আসামিরা হলেন জামাতা তাওহীদ হাওলাদার (২৪), তাঁর বাবা মোক্তার হাওলাদার (৪৮), মা সুরাতন নেছা (৩৮) ও ছোট ভাই সলেমান হাওলাদার (২১)। এ ছাড়া এ মামলায় আরও পাঁচজনকে আসামি করা হয়েছে।

মামলাটির বাদী হয়েছেন উপজেলার কমলাপুর গ্রামের জামাল সরদার (৫০)। তিনি এজাহারে উল্লেখ করেছেন, তাঁর বড় ভাই গফুর সরদারের (৬০) কন্যা তামান্না বেগম (১৮) নিজের পছন্দে তিন মাস আগে প্রতিবেশী মোক্তার হাওলাদারের পুত্র তাওহীদ হাওলাদারকে (২৪) বিয়ে করেন। তবে বিয়ের কিছুদিন পর জামাতা তাওহীদ শ্বশুর গফুরের (৬০) কাছে ২ লাখ টাকা যৌতুক দাবি করেন। গফুর যৌতুক দিতে অস্বীকার করেন। এতে গত বুধবার সকালে তাওহীদ শ্বশুরবাড়ি এসে গফুরকে লাঞ্ছিত করেন। লাঞ্ছিত হওয়ার ঘটনায় ওই দিন গফুর গৌরনদী মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। জিডির কথা শুনে তাওহীদ আরও ক্ষিপ্ত হন। এরপর বৃহস্পতিবার সকালে তাওহীদ পুনরায় শ্বশুরবাড়ি এসে গফুরকে যৌতুক হিসেবে নতুন একটি ইজিবাইক কিনে দিতে বলেন। গফুর পুনরায় তা দিতে অস্বীকার করলে তাওহীদ তাঁকে গালাগাল ও একপর্যায়ে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ অপমান সইতে না পেরে বৃহস্পতিবার সন্ধ্যায় গফুর কীটনাশক পান করেন। এরপর চিকিৎসাধীন অবস্থায় রাতে বরিশালের একটি হাসপাতালে মারা যান তিনি।

মামলার বিষয়ে সত্যতা নিশ্চিত করে গৌরনদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. মাহাবুবুর রহমান বলেন, আসামিদের ধরতে পুলিশ এরই মধ্যে তৎপরতা শুরু করেছে।