বিএনপির সাংসদেরা সংসদের যেসব কমিটিতে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত চার নেতাকে শপথ পড়ান স্পিকার শিরিন শারিমন চৌধুরী। সংসদ ভবন, ঢাকা, ২৯ এপ্রিল। ছবি: জাতীয় সংসদের সৌজন্যে
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত চার নেতাকে শপথ পড়ান স্পিকার শিরিন শারিমন চৌধুরী। সংসদ ভবন, ঢাকা, ২৯ এপ্রিল। ছবি: জাতীয় সংসদের সৌজন্যে

সাংসদ হিসেবে শপথ নেওয়ার পর সংসদীয় স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে বিএনপির ৫ সাংসদকে। আজ মঙ্গলবার জাতীয় সংসদে সংসদ নেতা শেখ হাসিনার পক্ষে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটি পুনর্গঠনের প্রস্তাব করেন। পরে তা সংসদে গ্রহণ করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আব্দুস সাত্তারকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদকে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলামকে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেনকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি এবং ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমানকে সরকারি হিসাব কমিটির সদস্য করা হয়েছে।

গত বছরের ৩০ ডিসেম্বরের নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে নির্বাচন করে বিএনপি। এ জোট থেকে মোট আটজন নির্বাচিত হন। এর মধ্যে গণফোরামের দুজন আগেই শপথ নিয়েছেন। বিএনপি ছয়টি আসন পায় । এর মধ্যে ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান ২৫ এপ্রিল বৃহস্পতিবার শপথ নেন। এতে তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়। পরে গতকাল সোমবার দলীয় চার সাংসদ শপথ নেন। গতকাল শপথ নেওয়ার শেষদিন এসে চারজন সাংসদ শপথ নেন। তাঁরা হলেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার ভুঁইয়া ও বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন।

দলীয় নির্বাচিতদের মধ্যে শুধু বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত বিএনপির মহাসচিব শপথ নেননি। আর নির্ধারিত সময়ে শপথ না নেওয়ায় আজ মঙ্গলবার সন্ধ্যায় বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। আজ জাতীয় সংসদের বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিষয়টি সংসদকে অবহিত করেছেন। তিনি বলেছেন, সংবিধান অনুযায়ী সংসদের প্রথম বৈঠক থেকে ৯০ দিনের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শপথ নেওয়ার কথা। কিন্তু তিনি অসমর্থ (শপথ না নেওয়ায়) হওয়ায় তাঁর আসনটি শূন্য হয়েছে।