টাকা পাচারের কারণে শেয়ারবাজারে ধস: হারুন

বিএনপির সাংসদ হারুনুর রশীদ।
বিএনপির সাংসদ হারুনুর রশীদ।

বিএনপির সাংসদ হারুনুর রশীদ বলেছেন, ব্যাংকে টাকা নেই। দেশের টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। যে কারণে শেয়ারবাজারে ধস নেমেছে। আজ মঙ্গলবার সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে অনির্ধারিত আলোচনায় হারুন এ কথা বলেন।

হারুনুর রশীদ বলেন, দেশের ব্যাংক খাতের অবস্থা ভালো নয়। শেয়ারবাজারে ধস চলছে। কেন জানি না এ সরকার ক্ষমতায় থাকলেই শেয়ারবাজারে ধস নামে। ১৯৯৬ সালের শেয়ারবাজারের ধসে লাখ লাখ মানুষ সর্বস্বান্ত হয়েছিল। এখন আবার কয়েক দিন ধরে শেয়ারবাজারে ধস চলছে। বিনিয়োগকারীরা আন্দোলন করছেন। কিন্তু ধস ঠেকানো যাচ্ছে না। এই ধস ঠেকানোর উদ্যোগ নিতে হবে।

ধসের কারণ উল্লেখ করে হারুন বলেন, ধসের কারণে দেশ থেকে টাকা বিদেশে পাচার হচ্ছে। বিনিয়োগ কোত্থেকে আসবে? যে কারণে শেয়ারবাজারে ধস নেমেছে। ব্যাংক খাতের অবস্থাও খারাপ। ব্যাংকে টাকা নেই। ব্যাংকে টাকা তুলতে গেলে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়।

অনির্ধারিত আলোচনায় জাতীয় পার্টির পীর ফজলুর রহমান বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় উঠেছে। বাংলাদেশে ক্রিকেট দলের জার্সি ২০১৪ সালের পাকিস্তান দলের জার্সির মতো দেখতে। জার্সিতে লাল রং নেই। এ বিষয়ে বিসিবি ও ক্রীড়া মন্ত্রণালয়ের কোনো বক্তব্য নেই। আজ প্রধানমন্ত্রী বলেছেন, জার্সিতে লাল রং থাকবে। কিন্তু প্রশ্ন হলো, নুসরাত হত্যাসহ সব কিছুতেই প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপ করতে হবে কেন?