রংপুরে চলবে দোতলা বাস

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

রংপুর সিটি করপোরেশন এলাকার প্রায় ১৬ কিলোমিটারে শিগগিরই সিটি বাসসেবা চালু করতে যাচ্ছে বিআরটিসি। এ জন্য রংপুরে বিআরটিসি দুটি বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছে। ওই দুটি বাসের মধ্যে একটি দোতলা বাস রয়েছে।

মঙ্গলবার রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মাহমুদুর রহমান সাংবাদিকদের বলেন, বিআরটিসির রংপুর ডিপোর পক্ষ থেকে দুটি বাস সিটি সার্ভিস হিসেবে নগরের প্রায় ১৬ কিলোমিটারে চলাচল করবে। দোতলা বাসের নিচতলায় ৩২ জন এবং দোতলায় ৪৩ জন যাত্রী বসতে পারবেন। এ ছাড়া প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধাদের জন্য রাখা হবে সংরক্ষিত আসন। বাস দুটিতে সিসি ক্যামেরাসহ আধুনিক সব সুযোগ-সুবিধা সমৃদ্ধ থাকবে। একতলা বাসে ৩২টি আসনের ব্যবস্থা থাকবে।

এদিকে রংপুর নগরে সিটি বাসসেবা চালুর ঘোষণায় শিক্ষার্থী, চাকরিজীবীসহ বিভিন্ন স্তরের মানুষের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস দেখা দিয়েছে।

রংপুর সড়ক ভবনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফকির আবদুর রব বলেন, সিটি করপোরেশন এলাকার সড়কগুলো চার লেনবিশিষ্ট এবং বাস চলাচলের উপযোগী। তাই নিয়মিত বাস চলাচল করলে সড়কের কোনো ক্ষতি হবে না।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সচেতন নাগরিক কমিটির সাবেক সভাপতি অধ্যাপক মলয় কিশোর ভট্টাচার্য বলেন, সিটি বাস চালু হলে অবশ্যই সব শ্রেণির মানুষ উপকৃত হবে। তবে এই মুহূর্তে মূল শহরের ভেতর দিয়ে না চলাচল করে বাইপাস দিয়ে চালালে ভালো হবে। নগরীর ভেতরে হঠাৎ বাস প্রবেশ করলে যানজট সৃষ্টি হতে পারে।