আন্দোলনের মুখে বন্ধ বস্ত্র প্রকৌশল ইনস্টিটিউট

নিটারের মূল ফটকের সামনে শিক্ষার্থীদের অবস্থান। গতকাল বেলা আড়াইটায়।  প্রথম আলো
নিটারের মূল ফটকের সামনে শিক্ষার্থীদের অবস্থান। গতকাল বেলা আড়াইটায়। প্রথম আলো

ঢাকার সাভারে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীদের অব্যাহত আন্দোলনের মুখে গত সোমবার পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি গতকাল মঙ্গলবার সকাল নয়টার মধ্যে ছাত্র ও ছাত্রীনিবাস খালি করার নির্দেশ দেওয়া হয়।

কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, গতকাল থেকে নিটারের সব ধরনের কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীরা নিবাস না ছেড়ে সাত দফা দাবি আদায়ের লক্ষ্যে কর্মসূচি অব্যাহত রাখেন। নিটার কর্তৃপক্ষ বলছে, অযৌক্তিক দাবিতে কিছু শিক্ষার্থী ক্যাম্পাসে শৃঙ্খলাবহির্ভূত কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। তাঁরা প্রশাসনিক ভবন ও শিক্ষকদের অবরুদ্ধ করে দাবি আদায়ের চেষ্টা করছিলেন। শিক্ষার্থীরা বলছেন, কর্তৃপক্ষ তাঁদের যৌক্তিক দাবি মেনে না নিয়ে নানাভাবে হয়রানি করছেন। ক্যাম্পাসে পুলিশ পাঠিয়ে ও মুঠোফোনে শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের নানা ভয়ভীতি দেখানো হচ্ছে।

সপ্তম ও অষ্টম ব্যাচের এক বিষয়ে অকৃতকার্য চার ছাত্রের ফল বাতিল করে সংশোধিত ফল ঘোষণাসহ আরও ছয় দফা দাবিতে ১১ এপ্রিল থেকে প্রতিষ্ঠানের চারটি ব্যাচের ১ হাজার ৩০০ শিক্ষার্থী টানা ক্লাস বর্জন করে চলেছেন।

নিটার কর্তৃপক্ষ জানিয়েছে, অব্যাহত আন্দোলনের কারণে সোমবার নিটার পরিচালনা পর্ষদের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী অধ্যক্ষ মোহাম্মদ মিজানুর রহমান এক বিজ্ঞপ্তিতে গতকাল থেকে অনির্দিষ্টকালের জন্য প্রতিষ্ঠানের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণার পাশাপাশি সকাল নয়টার মধ্যে ছাত্র ও ছাত্রীনিবাস খালি করার নির্দেশ দেন।

এই খবর পেয়ে গতকাল সকালে শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। তাঁরা ‘ক্যাম্পাস বাঁচাও’ নামে আন্দোলনের ডাক দিয়ে দফায় দফায় অবস্থান কর্মসূচি পালন করে অনতিবিলম্বে তাঁদের দাবি মেনে নিয়ে একাডেমিক কার্যক্রম চালুর দাবি জানান।

শিক্ষার্থীরা বলেন, শিক্ষার্থীদের ভয় দেখানোর জন্য সোমবার রাত থেকে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে। যদিও পুলিশ তাঁদের শান্তিপূর্ণ আন্দোলনে কোনো বাধা দেয়নি। নিবাস ত্যাগে বাধ্য করতে শিক্ষকেরা শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের ফোন করে মামলার ভয় দেখাচ্ছেন। বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে ছাত্র ও ছাত্রীনিবাসের পানি ও বিদ্যুতের সংযোগ। তাঁরা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত একজন শিক্ষার্থীও ঘরে ফিরবে না।

ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র রিফাত জাহীন বলেন, ‘গতকাল সকালে নিটারের রেজিস্ট্রার কাজী আন্দালিব আমিন আমার বাবার মুঠোফোনে কল করে আমাকে ক্যাম্পাস থেকে বাসায় ফিরিয়ে নেওয়ার জন্য চাপ প্রয়োগ করেন। একপর্যায়ে তাঁদের কথামতো আমি বাসায় না ফিরলে আমার ও বাবার বিরুদ্ধে মামলা করার হুমকি দেন। একইভাবে অনেক শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের হুমকি দিয়েছেন তিনি।’

জানতে চাইলে রেজিস্ট্রার কাজী আন্দালিব আমিন বলেন, নিটার পরিচালিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে। তাই কোনো শিক্ষার্থীর ফল বাতিল করে সংশোধিত ফল ঘোষণার ক্ষমতা নিটারের হাতে নেই। বিষয়টি বারবার বোঝানোর পরও শিক্ষার্থীরা অযৌক্তিক দাবিতে আন্দোলনের নামে শৃঙ্খলাবহির্ভূত কর্মকাণ্ড করে যাচ্ছেন। মামলার হুমকির বিষয়ে রেজিস্ট্রার কাজী আন্দালিব বলেন, পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থী ও তাঁর অভিভাবকদের এসব বলা হয়েছে।