ফণী-শঙ্কায় পদ্মা সেতুতে বসছে না স্প্যান

ছবি: প্রথম আলো
ছবি: প্রথম আলো

পদ্মা সেতুর সর্বশেষ স্প্যানটি বসানো হয়েছিল গত ২৩ এপ্রিল। এদিন শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৩ ও ৩৪ নম্বর পিয়ারের ওপর বসানো হয় এই স্প্যান। এর মধ্য দিয়ে দৃশ্যমান হয় ১ হাজার ৬৫০ মিটার। ১০ দিনের ব্যবধানে শুক্রবার আরেকটি স্প্যান বসানোর কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশে আঘাত হানতে পারে, এই আশঙ্কায় এই সিদ্ধান্ত বদল করা হয়েছে। ফলে শুক্রবার বসানো হচ্ছে না ১২ তম স্প্যানটি।

শুক্রবার সেতুর মাঝামাঝি অংশে ২০ ও ২১ নম্বর পিয়ারের ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যান বসানোর কথা ছিল।

পদ্মা সেতু প্রকল্পের এক ঊর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, আগামীকাল বৃহস্পতিবার সকালে স্প্যানটি ভাসমান ক্রেনে করে মাঝনদীতে নিয়ে যাওয়া এবং আবহাওয়া অনুকূলে থাকলে পরদিন শুক্রবার সকালে স্প্যানটি বসানোর কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় ফণীর কারণে এটা স্থগিত করা হয়েছে। ঝড়টি সরে গেলে ৬/৭ তারিখে এটি বসানো হতে পারে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে প্রথমবারের মতো দৃশ্যমান হয় পদ্মা সেতু। এর চার মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারের ওপর দ্বিতীয় স্প্যানটি বসানো হয়। পরে ২০১৮ সালের ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিয়ারে তৃতীয়, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিয়ারে চতুর্থ, ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিয়ারে পঞ্চম স্প্যান বসানো হয়। এরপর গত নভেম্বর মাসের দিকে মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিয়ারে ষষ্ঠ স্প্যান বসায় পদ্মা সেতু কর্তৃপক্ষ।

আরও পড়ুন