রাজবাড়ীতে 'বিনি পয়সার ইস্কুল'

রাজবাড়ীতে ‘বিনি পয়সার ইস্কুল’-এর শিক্ষা বৃত্তি নিচ্ছে এক শিক্ষার্থী। ছবি: এজাজ আহম্মেদ
রাজবাড়ীতে ‘বিনি পয়সার ইস্কুল’-এর শিক্ষা বৃত্তি নিচ্ছে এক শিক্ষার্থী। ছবি: এজাজ আহম্মেদ

‘নিঃস্বার্থ সেবায় নিজেকে বিলিয়ে দিন’ স্লোগান সামনে রেখে রাজবাড়ীতে উদ্বোধন করা হলো ‘বিনি পয়সার ইস্কুল’। এই স্কুলের মাধ্যমে দরিদ্র শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে শিক্ষা কার্যক্রম সহায়তা দেওয়া হবে। সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘বিজ্ঞান চেতনা’ আজ বৃহস্পতিবার এই বিভিন্ন আয়োজনের মাধ্যমে এ উদ্যোগের উদ্বোধন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সাংসদ কাজী কেরামত আলী। উদ্বোধন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিজ্ঞান চেতনার আহ্বায়ক মহিতুজ্জামান বেলাল।

সাংসদ কাজী কেরামত আলী তাঁর বক্তৃতায় বলেন, শিক্ষার্থীদের লাইব্রেরিমুখী হতে হবে। পাঠ্যবইয়ের পাশাপাশি বিভিন্ন বই ও পত্রিকা পড়তে হবে। প্রতিটি শিক্ষার্থীকে স্কুল থেকেই কম্পিউটার শিক্ষায় পারদর্শী হতে হবে। মাকে ভালোবাসতে হবে। নারীদের সম্মান ও শ্রদ্ধা করতে হবে। মনোযোগ দিয়ে পড়তে হবে।

মহিতুজ্জামান বেলাল বলেন, ‘যেসব শিক্ষার্থী আর্থিক সংকটের কারণে প্রাইভেট পড়তে পারে না, কোচিং করতে পারে না। আমরা তাদের বিনা মূল্যে পড়াব। তাদের আমরা শিক্ষা সহায়তা দেব। আমরা একটি পাঠাগার করেছি। শিক্ষার্থীরা সেখানে বসে বা বই বাড়িতে নিয়ে পড়ালেখা করতে পারবে।’

আলোচনা শেষে ‘বাংলা, বাঙালি ও বাংলাদেশ’ শীর্ষক কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় জেলা ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।