ভুয়া এলসিতে ৫ কোটি টাকা লোপাট

জালিয়াতির মাধ্যমে ২৩টি ভুয়া ইনল্যান্ড লেটার অব ক্রেডিটের (আইএলসি) বিপরীতে পণ্য রপ্তানির নামে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) থেকে প্রায় ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে দুই ব্যাংক কর্মকর্তাসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার রাজধানীর পল্টন থানায় দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদিন মামলাটি দায়ের করেন।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন। মামলায় আসামিরা হলেন—সোনালী ব্যাংকের আগারগাঁও শাখার এক্সিকিউটিভ অফিসার মো. মোসলেম ও মো. আবুল কালাম মাতুব্বর, মেসার্স গ্রিন প্রিন্টার্সের মালিক মো. আবুল হোসেন ও এএইচবি টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আশরাফ হোসেন বকাউল।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ২৩টি ভুয়া আইএলসি ইস্যু করে মালামাল রপ্তানি না করে মিথ্যা ঘোষণাপত্র তৈরি করেন। ওই মিথ্যা ঘোষণাপত্র দেখিয়ে বিডিবিএলের প্রধান শাখা থেকে ৪ কোটি ৯০ লাখ ৩৫০ টাকা টাকা তুলে নিয়ে আত্মসাৎ করেন।

দুদক সূত্র বলছে, মো. আবুল হোসেন ছোট পরিসরের স্ক্রিন প্রিন্ট ব্যবসায়ী। প্রয়োজনীয় উৎপাদন ক্ষমতা না থাকার পরও তিনি সোনালী ব্যাংকের কর্মকর্তাদের সহযোগিতায় ২৩টি আইএলসি খোলেন। ওই সব আইএলসির বিপরীতে কোনো মালামাল রপ্তানি না করেই বিডিবিএলে ভুয়া রপ্তানি কাগজপত্র জমা দিয়ে প্রায় ৫ কোটি টাকা আত্মসাৎ করেন।