নগরে চালু হচ্ছে ১১ হলিডে মার্কেট

আসন্ন পবিত্র রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীর ১১টি এলাকায় হলিডে মার্কেট চালুর উদ্যোগ নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সাপ্তাহিক সরকারি ছুটির দিন শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এসব মার্কেট চালু থাকবে। ঈদুল ফিতরের পর এসব মার্কেট বন্ধ করে দেওয়া হবে।

ডিএমপি জানায়, সব শ্রেণির ক্রেতা ও হকারদের কথা বিবেচনা করে হলিডে মার্কেট চালুর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর এ সিদ্ধান্ত নেয় ডিএমপি। বিষয়টি গত বৃহস্পতিবার এক চিঠিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামকে জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার ডিএসসিসি মেয়র ও ডিএনসিসির মেয়রকে দেওয়া ওই চিঠিতে স্বাক্ষর করেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। চিঠিতে তিনি বলেছেন, বিগত বছরগুলোতে দেখা গেছে, রমজান বা ঈদ উপলক্ষে ঢাকা শহরের ফুটপাতগুলো হকারদের অস্থায়ী দোকানে ভরে যায়।

এখানে ঈদের পোশাক থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য সব শ্রেণির মানুষের সমাগম হয়ে থাকে। ফলে চলাচলের জন্য পথচারীরা ফুটপাত ব্যবহার করতে পারে না। বাধ্য হয়ে ফুটপাত ছেড়ে প্রধান সড়কের ওপর দিয়ে চলাচল করেন তাঁরা। এতে সড়কে যান চলাচল বিঘ্ন ঘটে, তীব্র যানজটের সৃষ্টি হয়। তাই সবদিক বিবেচনা করে শহরের বিভিন্ন স্থানে হলিডে মার্কেট চালু করার সিদ্ধান্ত নিয়েছে ডিএমপি।

হলিডে মার্কেট চালুর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ডিএসসিসি ও ডিএনসিসির মেয়রদের চিঠিতে অনুরোধ জানিয়েছেন ডিএমপি কমিশনার।

ডিএসসিসির একটি সূত্র জানায়, আগামী শুক্রবার থেকে এসব হলিডে মার্কেট চালু হতে পারে।

ডিএমপি সূত্র জানায়, গত ৩০ এপ্রিল ১১টি হলিডে মার্কেট বসানোর সিদ্ধান্ত হয়। এর আগে সংশ্লিষ্ট এলাকার পুলিশের উপকমিশনারদের সঙ্গে সমন্বয় সভা করে ডিএমপি। তাঁদের মতামতের ভিত্তিতে ডিএসসিসির করপোরেট গলি (মৎস্য ভবন থেকে শিল্পকলা একাডেমি), নালারপাড় (কাঁটাবন থেকে শাহবাগের দিকে প্রথম গলি), মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনের রাস্তা, দিলকুশার বক চত্বর থেকে পূবালী ব্যাংক রোড পর্যন্ত ও যাত্রাবাড়ী চৌরাস্তার পূর্ব পাশে জায়গা নির্ধারণ করা হয়। এ ছাড়া ডিএনসিসি এলাকার লালমাটিয়া মাঠ (আড়ংয়ের পেছনে), সলিমুল্লাহ রোডের পানির ট্যাংক মাঠ, মিরপুর-১ নম্বর থেকে রাইনখোলা, মিরপুরের হারুন মোল্লাহ ঈদগাহ মাঠ, উত্তরার জমজম টাওয়ারের পশ্চিম পাশের খালি প্লট এবং কাবাব ফ্যাক্টরির সামনের খালি চত্বর হকারদের জন্য নির্ধারণ করা হয়েছে।

এই ১১টি হলিডে মার্কেটের মধ্যে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে রাস্তার দুই পাশ সারা বছরই হকারদের দখলে থাকে। গতকাল শুক্রবার বিকেলেও সেখানে শতাধিক দোকানপাট দেখা গেছে। বৃষ্টির কারণে করপোরেট গলি, নালারপাড়, দিলকুশার রাস্তা বা ফুটপাতে হকার দেখা যায়নি।

জানতে চাইলে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, ডিএমপির এই চিঠি মেয়র পেয়েছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি নির্দেশনা দিয়েছেন। সে আলোকে সংস্থাটির সম্পত্তি বিভাগ কাজ করছে।

এর আগে ২০০৭ সালসহ বিভিন্ন সময়ে নগরে হলিডে মার্কেট চালু করেছিল সিটি করপোরেশন। কিন্তু নানা অব্যবস্থাপনার কারণে সেগুলো বেশি দিন থাকেনি। পরে হকাররা গুলিস্তান ও আশপাশের এলাকা, নিউমার্কেট, যাত্রাবাড়ী, ফার্মগেট, মিরপুরসহ শহরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েন।

তাঁরা যে যাঁর মতো ফুটপাতে অস্থায়ী স্থাপনা তুলে ব্যবসা করছেন। এর মধ্যে গুলিস্তান ও আশপাশের এলাকা থেকে মাস চারেক আগে হকারদের উচ্ছেদ করে ডিএসসিসি ও ডিএমপি। এখন পর্যন্ত এ এলাকাগুলোতে হকাররা আবার বসতে পারেননি।