শাস্ত্রীয় সংগীত আর তবলায় সিলেট মাতালেন শিল্পীরা

‘দ্বৈরথ’ শিরোনামে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের আলোচনা পর্বে অতিথিরা। গতকাল সন্ধ্যায় সিলেট নগরের রিকাবীবাজার এলাকার কবি নজরুল মিলনায়তনে।  ছবি: প্রথম আলো
‘দ্বৈরথ’ শিরোনামে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের আলোচনা পর্বে অতিথিরা। গতকাল সন্ধ্যায় সিলেট নগরের রিকাবীবাজার এলাকার কবি নজরুল মিলনায়তনে। ছবি: প্রথম আলো

শাস্ত্রীয় সংগীত, তবলার লহরা, আবৃত্তি আর নৃত্যে বুঁদ হলেন সিলেট নগরবাসী। গতকাল শুক্রবার সন্ধ্যায় সিলেট নগরের রিকাবিবাজার এলাকার কবি নজরুল অডিটরিয়ামে ‘দ্বৈরথ’ শীর্ষক এক সাংস্কৃতিক অনুষ্ঠানে এসব পরিবেশনা ছিল। অনুষ্ঠানটি আয়োজন করেছিল সা রে গা মা এবং সুর ও বাণী নামের দুটি সংগঠন।

গতকাল সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেটের প্রবীণ শিল্পী হিমাংশু বিশ্বাস। এরপর আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহকারী অধ্যাপক দেবপ্রসাদ দাঁ এবং লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক মোস্তাক আহমাদ দীন। শুভেচ্ছা বক্তব্য দেন সুর ও বাণীর পরিচালক প্রসেন রায়। পুরো অনুষ্ঠান উৎসর্গ করা হয়েছে বাংলাদেশ বেতার সিলেটের সংগীত পরিচালক প্রয়াত ওস্তাদ আলী আকবর খান ও অঞ্জন দাশকে।

আলোচনা সভার পরপরই সাংস্কৃতিক পরিবেশনা শুরু হয়। প্রথমেই ছিল সা রে গা মা এবং সুর ও বাণী সংগঠনের শিল্পীদের শাস্ত্রীয় সংগীত ও তবলার লহরা পরিবেশনা। অনুষ্ঠানে আবৃত্তিকার আমিনুল ইসলাম চৌধুরী লিটন ও নাজমা পারভীন আবৃত্তি পরিবেশন করেন। নৃত্য পরিবেশন করেন অচ্যুৎ চক্রবর্তী বর্ষণ। সবশেষে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহকারী অধ্যাপক দেবপ্রসাদ দাঁ ও প্রিয়াংকা গোপের পরিবেশনা। এ পর্বে ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির প্রভাষক মন্দিরা চৌধুরী নৃত্য পরিবেশন করেন।

বাউলগানের আসর

জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সিলেট সদর উপজেলার পূর্ব শাহি ঈদগাহ এলাকার দলদলি চা-বাগানের বটতলায় ‘এসো মিলি প্রাণের উৎসবে’ শীর্ষক বটতলাকেন্দ্রিক বাউলগানের আসর অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেল চারটায় এই অনুষ্ঠান শুরু হয়। প্রথমেই স্বাগত বক্তব্য দেন জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশ গুপ্ত। পরে বাউলগান পরিবেশন করেন বাউল বশিরউদ্দিন সরকার, বাউল বিরহী কালা মিয়া ও বাউল সূর্যলাল। এর আগে জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষণার্থীরা বাউলগান পরিবেশন করে।

বাউলগানের আসরে গান পরিবেশন করছেন বাউল বশিরউদ্দিন সরকার।  প্রথম আলো
বাউলগানের আসরে গান পরিবেশন করছেন বাউল বশিরউদ্দিন সরকার। প্রথম আলো

সাংস্কৃতিক জোটের সম্মেলন
সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের দ্বিবার্ষিক সম্মেলন গতকাল অনুষ্ঠিত হয়েছে। ‘এসো জাগি মিলিত প্রাণের মানবিক কলরবে’ স্লোগান নিয়ে সকাল ১০টায় নগরের চৌহাট্টা এলাকার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে দিনব্যাপী সম্মেলন শুরু হয়। এরপর উদ্বোধনী পর্বে উদ্বোধকের বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি গোলাম কুদ্দুছ।

আয়োজক সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ভারতীয় হাইকমিশন সিলেটের সহকারী হাইকমিশনার এল কৃষ্ণমূর্তি, সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি ঝুনা চৌধুরী, সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেসা হক, আয়োজক সংগঠনের সাবেক সভাপতি নাজনীন হোসেন, মুক্তিযুদ্ধ অনুশীলন সিলেটের সভাপতি আল-আজাদ, শিল্পী জামাল উদ্দিন হাসান বান্না ও সংগঠনের কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম।

বেলা একটা থেকে কাউন্সিল শুরু হয়। এ পর্বে আমিনুল ইসলাম চৌধুরীকে সভাপতি ও গৌতম চক্রবর্তীকে সাধারণ সম্পাদক করে ২৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।