২০ বাংলাদেশিকে ফেরত পাঠাল ভারত

ভারত ফেরত পাঠাচ্ছে বন্দী ২০ বাংলাদেশিকে। ছবি: ইনসাইড এনই
ভারত ফেরত পাঠাচ্ছে বন্দী ২০ বাংলাদেশিকে। ছবি: ইনসাইড এনই

অবৈধভাবে ভারতে প্রবেশ করার অপরাধে সাজাপ্রাপ্ত ২০ বাংলাদেশিকে ফেরত পাঠাল ভারত। আসামের সুতারকান্দি সীমান্ত দিয়ে শনিবার তাঁদের বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

কূটনৈতিক তৎপরতায় ভারত ও বাংলাদেশে ২০১৬ সালে বন্দী প্রত্যর্পণ শুরু হয়। ওই বছর আসাম থেকে ১০ বাংলাদেশি বন্দীকে দেশে ফেরত পাঠানো হয়। চলতি বছরের ১৯ জানুয়ারি আরও ২১ জনকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়। এ ধারাবাহিকতায় শনিবার পাঠানো হলো আরও ২০ জনকে। অন্যদিকে বাংলাদেশি সন্দেহে আসামের ছয়টি কারাগারে অন্তত ১ হাজার মানুষ বন্দী রয়েছেন।

শনিবার ভারত যাঁদের ফেরত পাঠিয়েছে, তাঁদের মধ্যে একজন নারীও রয়েছেন। ফেরত আসা ব্যক্তিদের ১১ জনের বাড়ি সিলেট ও ৫ জনের বাড়ি কিশোরগঞ্জে এবং বাকিদের বাড়ি কক্সবাজার, মৌলভীবাজার ও গোপালগঞ্জ অঞ্চলে বলে জানা গেছে। ওই ব্যক্তিদের মধ্যে পুরুষদের রাখা হয়েছিল আসামের শিলচরের বিদেশি বন্দীশালায় এবং নারীকে রাখা হয়েছিল কোকরাঝাড় বন্দীশালায়।

শনিবার সকাল আটটার দিকে শিলচর বন্দীশালা থেকে ১৯ জন বাংলাদেশিকে নিয়ে আসাম পুলিশের বর্ডার উইং বাহিনী করিমগঞ্জে সুতারকান্দি পৌঁছায়। সেখানে বিএসএফের হাতে তুলে দেওয়া হয় তাঁদের। অপরজনকেও আনা হয় করিমগঞ্জ থেকে। দুপুর ১২টার সময় তাঁদের প্রত্যর্পণ প্রক্রিয়া শুরু হয়।