বরুড়া উপজেলায় ভোট চলছে

আজ রোববার কুমিল্লার বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ চলছে। রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে, বরুড়া উপজেলার একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়নের ৯৯টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ চলছে। সকাল আটটায় শুরু হওয়া ভোট চলবে বিকেল চারটা পর্যন্ত।

প্রশাসন ভোটকেন্দ্রগুলোয় নিরাপত্তা জোরদার করেছে। আমড়াতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র ও নলুয়া মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে কম ভোটার চোখে পড়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন জানান, মাত্র ভোট শুরু হলো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে।

কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাহী হাকিম মোতায়েন করা হয়েছে। ৯৯ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৫৯১ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, ১ হাজার ১৮২ জন পোলিং কর্মকর্তা ভোট গ্রহণের দায়িত্ব পালন করছেন।

ভোটকেন্দ্রে ৫৯৪ জন পুলিশ ও ১ হাজার ১৮৮ জন আনসার সদস্য থাকবে। পুলিশের ৪৯টি মোবাইল পার্টিতে ২৪৫ জন পুলিশ, ১৬টি স্ট্রাইকিং ফোর্সে ১৬০ জন, র‍্যাবের চারটি টিম ও ৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ছাড়া বিচারিক হাকিম ও নির্বাহী হাকিম রয়েছে ৩৬ জন।

বড়ুরা উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন ও ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন হলেন এ এন এম মইনুল ইসলাম (নৌকা), ইসলামি ঐক্যজোটের এইচ এম এম ইরফান (মিনার), মোশারফ হোসেন (হাতুড়ি), মোহাম্মদ আরিফুর রহমান (আনারস) ও মাজহারুল ইসলাম (ঘোড়া)। আর ভাইস চেয়ারম্যানপদে টিউবওয়েল প্রতীকে কামাল হোসেন ও পালকি প্রতীকে আবদুর রহিম ভূঁইয়া লড়ছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী কামরুন্নাহার আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় এই পদে নির্বাচন হচ্ছে না।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম বলেন, নির্বাচনের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কোনো ভোটকেন্দ্রে ঝামেলা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

এই উপজেলার ভোটার সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৯৩৬। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৮ হাজার ১০৭ ও নারী ভোটার ১ লাখ ৪৮ হাজার ৮২৯ জন।