পারকি সৈকতের শতাধিক দোকান গুঁড়িয়ে দেওয়া হলো

পারকি সৈকতের শতাধিক দোকান গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। ছবি: প্রথম আলো
পারকি সৈকতের শতাধিক দোকান গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। ছবি: প্রথম আলো

চট্টগ্রামের আনোয়ারার পারকি সৈকতের ১১০টি দোকান গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। রোববার দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে এসব দোকান গুঁড়িয়ে দেওয়া হয়।

উপজেলা প্রশাসন ও স্থানীয় চেয়ারম্যান সূত্রে জানা গেছে, পারকি সৈকতের ঝাউবন দখল করে দীর্ঘদিন ধরে দোকান বসিয়ে অসামাজিক কার্যক্রম চালিয়ে আসছিল স্থানীয় একটি সিন্ডিকেট। অবৈধভাবে বিদ্যুৎ–সংযোগ নিয়ে এই কার্যক্রম চালাচ্ছিলে তারা। বেশ কয়েকবার দফায় দফায় অভিযান চালানো হলেও বন্ধ হয়নি এসব। এ কারণে সৈকতে আসা পর্যটকেরা বিব্রত হতেন প্রায়ই।

রোববার দুপুর ১২টা থেকে বুলডোজার দিয়ে এসব দোকান ভেঙে দেওয়া শুরু করেন প্রশাসনের লোকজন। এ সময় আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমদ, সহকারী কমিশনার (ভূমি) সাইদুজ্জামান চৌধুরী ও বিভিন্ন ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্ণফুলী পুলিশ জানায়, গত ১৯ এপ্রিল সৈকতের কয়েকটি দোকানে অভিযান চালিয়ে ছয়জনকে আটক করে পুলিশ। গত ২৬ এপ্রিল সৈকতে অসামাজিক কর্মকাণ্ড বন্ধে প্রতিবাদ সভা ও মানববন্ধন করেন স্থানীয় লোকজন।

আনোয়ারার ইউএনও শেখ জোবায়ের আহমদ বলেন, ‘আমরা ১১০টি দোকান গুঁড়িয়ে দিয়েছি। এসব দোকান দিয়ে অসামাজিক কাজ চালানো হতো।’ তিনি আরও বলেন, পারকি সৈকতের সুনাম ফিরিয়ে আনতে সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন চট্টগ্রাম সৈকত ব্যবস্থাপনা কমিটির সদস্য ও স্থানীয় বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ।