ময়মনসিংহে বেশির ভাগ কাউন্সিলর আ.লীগের

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী ৩৩ জন ওয়ার্ড কাউন্সিলরের মধ্যে বেশির ভাগই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। তাঁরা ময়মনসিংহ মহানগর ও ওয়ার্ড আওয়ামী লীগের রাজনীতি করেন। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক (জাসদ) দলের একজন নেতাও কাউন্সিলর পদে বিজয়ী হয়েছেন।

যদিও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে কোনো দলই দল প্রার্থী দেয়নি। নির্বাচনে বিজয়ী হওয়ার পর দলের সমর্থক কাউন্সিলরদের তালিকাও করা হয়নি।

একাধিক আওয়ামী লীগের নেতা ও স্থানীয় সূত্রে জানা যায়, ৩ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে বিজয়ী শারীফুল ইসলাম ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক। ৫ নম্বর ওয়ার্ডে নির্বাচিত নিয়াজ মোর্শেদ একই সংগঠনের ধর্মবিষয়ক সম্পাদক। বয়সে তরুণ এ দুই নেতার বাইরেও কাউন্সিলর পদে ১০ নম্বর ওয়ার্ডে বিজয়ী হয়েছেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি তাজুল আলম। ১৭ নম্বর নম্বর ওয়ার্ডে বিজয়ী কাউন্সিলর কামাল খান মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক। ২৩ নম্বর ওয়ার্ডের সাব্বির ইউনুস ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের মানবসম্পদ বিষয়ক সম্পাদক। ২০ নম্বর ওয়ার্ডের সিরাজুল ইসলাম ওই ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ২১ নম্বর ওয়ার্ডের বিজয়ী মোস্তফা ফারুক ওই ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ৩২ নম্বর ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর এমদাদুল হক মণ্ডল ময়মনসিংহ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ২৬ নম্বর ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর শফিকুল ইসলাম স্বেচ্ছাসেবক লীগের নেতা।

দলীয় সূত্রে আরও জানা যায়, নির্বাচিত কাউন্সিলরদের কয়েকজন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত না থাকলেও আওয়ামী সমর্থক হিসেবে তাঁদের পরিচিতি আছে। ৩৩টি ওয়ার্ডের একটি ওয়ার্ডে বিএনপির সমর্থক একজন নেতাও নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ৬ নম্বর ওয়ার্ডে নির্বাচিত সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু জাসদের ময়মনসিংহ মহানগর শাখার সভাপতি। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৬ (ফুলবাড়িয়া) আসন থেকে মহাজোটের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। পরে তিনি জাসদের প্রার্থী হিসেবে নির্বাচন করেন।

নির্বাচিত কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ১৬ নম্বর ওয়ার্ডের আবদুল মান্নান ও ১২ নম্বর ওয়ার্ডের আনিসুর রহমান ব্যবসায়ী হিসেবে পরিচিত। ২ নম্বর ওয়ার্ডে নির্বাচিত কাউন্সিলর গোলাম রফিক এর আগে তিনবার নির্বাচিত কাউন্সিলর ছিলেন।
ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তিনি ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সহসভাপতি। এর আগে তিনি ময়মনসিংহ পৌরসভার মেয়র ছিলেন। পরে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক হিসেবেও নিয়োগ পান।