৮ তারিখের পাউরুটি বাজারে মিলল ৭ তারিখেই!

প্যাকেটের গায়ে উৎপাদনের তারিখ লেখা ৮ মে, ২০১৯। অথচ ৮ তারিখের পাউরুটি বাজারে পাওয়া গেল ৭ মে তারিখেই। ভুয়া তারিখ দিয়ে পাউরুটি বিক্রির এই ঘটনা ঘটেছে রাজবাড়ীতে। ভুয়া তারিখ দিয়ে পাউরুটি বাজারজাত করায় সংশ্লিষ্ট কোম্পানিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রাজবাড়ীর ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর কার্যালয়ের উদ্যোগে অভিযান চালিয়ে গতকাল মঙ্গলবার এই জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালক শফিকুল ইসলাম। এ ছাড়াও জেলা স্যানিটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক সূর্য কুমার প্রামাণিক এই অভিযানে উপস্থিত ছিলেন।

অভিযানের বিষয়ে শফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, রাজবাড়ীর খানখানাপুর বাজার এলাকার একটি ডিপো থেকে জেলার বিভিন্ন স্থানে পাউরুটি বাজারজাত করা হয়। গতকাল মঙ্গলবার বিকেলে খানখানাপুর বাজারে অভিযান চালিয়ে ভুয়া তারিখযুক্ত পাউরুটি পাওয়া যায়। অগ্রিম উৎপাদন তারিখ দিয়ে ভোক্তাদের সঙ্গে প্রতারণা করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৩, ৪৪ ও ৪৫ ধারায় তিন লাখ টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া একই কোম্পানির কেকে যথাযথ উৎপাদন তারিখ না পাওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৭ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তবে জরিমানার অর্থ তৎক্ষণাৎ আদায় করা সম্ভব হয়নি। ডিপো ব্যবস্থাপককে আগামী ৫ দিনের মধ্যে জরিমানার টাকা পরিশোধ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।