নওগাঁয় শিক্ষক নিয়োগে বাণিজ্যের অভিযোগে মামলা

নওগাঁর পোরশা উপজেলার গাঙ্গুরিয়া উচ্চবিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনোয়ারুল ইসলামের বিরুদ্ধে শিক্ষক নিয়োগে বাণিজ্যের অভিযোগ উঠেছে। নিয়োগ বাণিজ্য ও অর্থ আত্মসাতের অভিযোগে গত সোমবার তাঁর বিরুদ্ধে মামলা হয়েছে। আজ বৃহস্পতিবার বিচারিক আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ৩০ জুনের মধ্যে জবাব চেয়ে বিবাদীদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন।

স্থানীয় বাসিন্দা ও গাঙ্গুরিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি হারুন অর রশিদ নওগাঁর সহকারী জজ আদালতে মামলাটি করেন। মামলায় বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনোয়ারুল ইসলাম, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু হেনা মোস্তফা কামাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জেলা শিক্ষা কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে। গাঙ্গুরিয়া উচ্চবিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনোয়ারুল ইসলাম পোরশা উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি।

মামলার আরজি সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৪ ডিসেম্বর এক সড়ক দুর্ঘটনায় গাঙ্গুরিয়া উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ আবদুল গফুর চৌধুরী মারা গেলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদটি শূন্য হয়। গত ৬ মার্চ ওই বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়। বিজ্ঞপ্তি অনুসারে ওই পদে নিয়োগের জন্য মোট ছয়জন আবেদন জমা দেন। গত ৩০ এপ্রিল লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে কালাইবাড়ী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনুর রশিদকে নিয়োগ দেয় নিয়োগ বোর্ড।

মোটা অঙ্কের টাকার বিনিময়ে ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনোয়ারুল ইসলাম নিয়োগ বোর্ডকে প্রভাবিত করে যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের বাদ দিয়ে হারুনুর রশিদকে নিয়োগ দেন বলে বাদীর অভিযোগ।

অভিযোগ অস্বীকার করে ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনোয়ারুল ইসলাম বলেন, ‘নিয়োগের ব্যাপারে অনুদানের নামে কোনো প্রার্থীর কাছ থেকে অবৈধভাবে টাকা নেওয়া হয়নি। নিয়োগ বোর্ড যাকে যোগ্য মনে করেছেন তাঁকেই নিয়োগ দিয়েছেন। আমাকে সামাজিকভাবে হেয় করার জন্য কিছু লোক ষড়যন্ত্র করে যুবলীগ নেতা হারুনকে দিয়ে এই মামলা করিয়েছেন।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও নিয়োগ বোর্ডের সদস্য মুসহাক আলি বলেন, ‘বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতিকে নিয়ে কিছু বলতে চাই না। তবে এসব নিয়োগে একটা রাজনৈতিক প্রভাব যে থাকে, এটা হলো কঠিন বাস্তবতা। মামলার নোটিশ এখনো পাইনি। নোটিশ পেলে বিধি অনুযায়ী সময়মতো আদালতে জবাব দেওয়া হবে।’