পাইলট শামীম সুস্থ আছেন

রানওয়ে থেকে ছিটকে পড়া উড়োজাহাজ। ছবি: সংগৃহীত
রানওয়ে থেকে ছিটকে পড়া উড়োজাহাজ। ছবি: সংগৃহীত

মিয়ানমারের ইয়াঙ্গুনে দুর্ঘটনাকবলিত বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ড্যাশ-৮ উড়োজাহাজের পাইলট শামীম নজরুল সুস্থ আছেন। তাঁর শারীরিক অবস্থাও উন্নতির দিকে। তাঁকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হচ্ছে।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান প্রথম আলোকে বলেন, গতকাল শুক্রবার রাতে বিমানের আহত পাইলট শামীম নজরুলকে সিএমএইচে ভর্তি করা হয়েছে। বিমান দুর্ঘটনায় তাঁর মাথা ফেটে গিয়েছিল। তবে সেই আঘাত গুরুতর নয়। তিনি সুস্থ আছেন। তাঁর শারীরিক অবস্থা স্বাভাবিক রয়েছে।

গত বুধবার সন্ধ্যায় ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনায় পড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ড্যাশ-৮ উড়োজাহাজটি। দুর্ঘটনায় যাত্রীসহ ৩৫ আরোহীর সবাই প্রাণে বেঁচে যান। এঁদের মধ্যে দুজন পাইলট, দুজন কেবিন ক্রু ও দুজন গ্রাউন্ড ইঞ্জিনিয়ার ছিলেন। তবে সব আরোহীই কমবেশি আহত হন। আহত আরোহীদের মধ্যে ১৯ জনকে ইয়াঙ্গুনের নর্থ ওক্কালাপা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ২৯ যাত্রীর মধ্যে ১৫ জন বাংলাদেশি, পাঁচজন চীনা, তিনজন মিয়ানমার, দুজন ব্রিটিশ নাগরিক। এ ছাড়া ডেনমার্ক, ফ্রান্স, কানাডা ও ভারতের একজন করে আরও চারজন যাত্রী ছিলেন।

গতকাল শুক্রবার রাতে উড়োজাহাজটির আহত পাইলট, কেবিন ক্রুসহ ১০ আরোহী দেশে ফিরেছেন। গতকাল রাতে পৌনে ১১টার দিকে বিমানের একটি বিশেষ ফ্লাইটে করে তাঁদের দেশে ফিরিয়ে আনা হয়। এঁদের মধ্যে দুর্ঘটনাকবলিত বিমানের দুই পাইলট, দুজন কেবিন ক্রু, দুজন গ্রাউন্ড ইঞ্জিনিয়ার ও চারজন যাত্রী রয়েছেন। এঁদের মধ্যে পাইলট শামীম নজরুলকে সিএমএইচে এবং গ্রাউন্ড ইঞ্জিনিয়ার রেজা, কেবিন ক্রু ফারজানা গাজী ও এক যাত্রীকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি সবাই বাড়ি ফিরে গেছেন বলে জানান বিমানের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ।

আজ শনিবার শাকিল মেরাজ প্রথম আলোকে বলেন, ক্যাপ্টেন শামীম নজরুল বিমানবাহিনীর সাবেক অফিসার ছিলেন। তিনি সিএমএইচে চিকিৎসা নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, সে জন্য তিনি সেখানে রয়েছেন। এখন শামীম নজরুল বেশ ভালো ও সুস্থ আছেন। ধীরে ধীরে শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। অ্যাপোলো হাসপাতালে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁরা সুস্থ রয়েছেন।