'গরবিনী মা' সম্মাননা ১০ মায়ের জন্য

ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের আয়োজনে ১০ জন মাকে দেওয়া হয় ‘গরবিনী মা’ সম্মাননা। অতিথিদের সঙ্গে মা ও তাঁদের সন্তানেরা। মহাখালী, ঢাকা, ১২ মে। ছবি: প্রথম আলো
ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের আয়োজনে ১০ জন মাকে দেওয়া হয় ‘গরবিনী মা’ সম্মাননা। অতিথিদের সঙ্গে মা ও তাঁদের সন্তানেরা। মহাখালী, ঢাকা, ১২ মে। ছবি: প্রথম আলো

একেক জন নিজেদের মেধা, শ্রম ও কাজের মাধ্যমে সমাজে খ্যাতি অর্জন করেছেন। প্রতিভার বলে ছড়িয়েছেন দ্যুতি। গুণী এই মানুষদের কৃতিত্বের জন্য আজ বিশ্ব মা দিবসে তাঁদের মায়েদের দেওয়া হয়েছে ‘গরবিনী মা’ সম্মাননা। এসব বিশিষ্ট ব্যক্তিদের কেউ কেউ তাদের মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করতে আবেগ ধরে রাখতে পারেননি। অনেকে লিখে আনা বক্তৃতাও শেষ করতে পারেননি।

আজ রোববার মহাখালীর রাওয়া কনভেনশন সেন্টারে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের আয়োজনে ১০ জন মাকে দেওয়া হয় ‘গরবিনী মা’ সম্মাননা। প্রতিষ্ঠানটি ষষ্ঠবারের মতো এই সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করল।

অনুষ্ঠানে প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, আজ অনেকের কথায় মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ পেয়েছে, মায়ের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা ফুটে উঠেছে। তিনি বলেন, নিরাপত্তা, আস্থার জায়গা মা। মায়ের জীবনের অনেক লক্ষ্যের একটি লক্ষ্য তাঁর সন্তান যেন বড় মানুষ হয়। এ জন্য সবাই মায়ের প্রতি যত্নবান হবেন। তিনি অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামকে ‘মা বান্ধব’ পরিবেশ তৈরি করার জন্য আহ্বান জানান। এ বিষয়ে জাতীয় সংসদ থেকে সহায়তা করার আশ্বাসও দেন স্পিকার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বিশেষ অতিথির বক্তব্যে বলেন, তাঁরা ১১ ভাই-বোনের সবাই আজ প্রতিষ্ঠিত। তাঁদের সবার প্রতিষ্ঠার পেছনে ভূমিকা রেখেছেন তাঁদের মা। তিনি বলেন, বর্তমান প্রজন্মের সবাই যেন তাদের বাবা-মার সঙ্গে সবকিছু ভাগাভাগি করে। বাবা-মার মতো বন্ধু আর নেই।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান। তাঁর মা মনোয়ারা বেগম ‘গরবিনী মা’ সম্মাননা পেয়েছেন। মায়ের সম্মাননার বিষয়ে প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান বলেন, এই উপলব্ধি প্রকাশ করার ভাষা নেই। মা সারা পৃথিবীর সবচেয়ে সুন্দর, আস্থা-বিশ্বাস আর বড় সম্পদ। আমার বেড়ে ওঠা, আজকের এই মুরাদ, আমি আমার মায়ের কারণে। আমার সবকিছুর অনুপ্রেরণা আমার মা।

কণ্ঠশিল্পী ও সাংসদ মমতাজ বেগমের মা উজালা বেগমকে দেওয়া হয়েছে ‘গরবিনী মা’ সম্মাননা। মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ করতে গিয়ে মমতাজ বেগম বলেন, আমার পেশার কারণে আমি অনেক মানুষের ভালোবাসা, অসংখ্য পুরস্কার পেয়েছি। আমার সব পুরস্কার আমার মায়ের এই পুরস্কারের সমান হবে না। তাঁর বক্তব্যের শেষে তিনি খালি গলায় ‘মায়ের কান্দন যাবৎ জীবন দুই চার মাস বইনের কান্দন রে...’ গানটি গেয়ে শোনান।

এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহার মা আপেল রাণী সাহাও সম্মাননা পেয়েছেন। মুন্নী সাহা বলেন, আমার নোবেল, পুলিৎজার, শ্রেষ্ঠ পদক আমার মা। আজকের যা কিছু অর্জন, সবই মায়ের কারণে।

সময় ও ব্যস্ততার কারণে মায়ের সঙ্গে তেমন দেখা হয় না অভিনেতা আফরান নিশোর। তাঁর মা আঞ্জুমান আরাকে নিয়ে কথা বলতে গিয়ে তিনি কান্না ধরে রাখতে পারেননি। পরে মঞ্চে মাকে জড়িয়ে ধরেন আফরান নিশো। এ সময় গোটা মিলনায়তনে এক আবেগঘন পরিবেশ তৈরি হয়।

চিত্রনায়িকা সাদিকা পারভীন পপির অকপট স্বীকারোক্তি, তাঁর মা মরিয়ম বেগমের জন্য তিনি আজ চিত্রনায়িকা হতে পেরেছেন। তিনি মায়ের সম্মাননা পাওয়ার বিষয়ে বলেন, একটি রক্ষণশীল পরিবারে জন্ম নিয়েও তিনি আজ নায়িকা হতে পেরেছেন তাঁর মায়ের কারণে। এ সময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন।

শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বের গণমাধ্যমে সংবাদ হয়েছে প্রথম আলো অদম্য মেধাবী হৃদয় সরকারের মা সীমা সরকারের লড়াইয়ের খবর। এই মাকে ‘গরবিনী মা’ সম্মাননা দেওয়া হয়েছে। হৃদয় সরকারের পরীক্ষার কারণে তিনি অনুষ্ঠানে আসতে পারেননি।

এ ছাড়াও হাইওয়ে পুলিশের উপমহাপরিদর্শক মো. আতিকুল ইসলামের মা জাহেদা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমানের মা আসিয়া রহমান, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) আইন কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের মা মোছা. আমেনা খাতুন ও পাইলট ক্যাপ্টেন মো. জাকারিয়ার মা কাজী মাহফুজা বেগমকে ‘গরবিনী মা’ সম্মাননা জানানো হয়।

ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের পরিচালক প্রীতি চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আশীষ কুমার চক্রবর্তী, নাগরিক টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুন নূর তুষার প্রমুখ।