মেয়ের বানানো লোগো দিয়ে মাকে শুভেচ্ছা

ফারহানা নাজনীন ও তাঁর ১৬ বছর বয়সী মেয়ে উম্মে ফাতিমা বিনতে মো. কাজিম। ছবি: সংগৃহীত
ফারহানা নাজনীন ও তাঁর ১৬ বছর বয়সী মেয়ে উম্মে ফাতিমা বিনতে মো. কাজিম। ছবি: সংগৃহীত

মা দিবসে মা হিসেবে ফারহানা নাজনীন শুভেচ্ছা পেয়েছেন কিছুটা অভিনব কায়দায়। তাঁর ১৬ বছর বয়সী মেয়ে উম্মে ফাতিমা বিনতে মো. কাজিম মা দিবসে এমন উপহার দেবে তা কল্পনাও করতে পারেননি তিনি। মা দিবসে মায়েদের উৎসর্গ করে তাঁদের জন্য রান্না বিষয়ক সোশ্যাল অ্যাপ ‘মমস রেসিপিস’ তৈরি করেছে উইমেন ইন ডিজিটাল। আর এই অ্যাপের লোগোটি বানিয়েছে ফাতিমা। উইমেন ইন ডিজিটাল এই লোগো দিয়েই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই মাকে শুভেচ্ছা জানিয়েছে।

প্রথম আলো কার্যালয়ে বসে আজ রোববার ফারহানা নাজনীন বললেন, ‘এত ছোট মেয়েটা আমাকে আজ সত্যি সত্যি চমকে দিয়েছে। এই বয়সে আমি নিজেও এমন কোনো কাজ করার কথা চিন্তাই করতে পারতাম না। এটি আমার জন্য অনেক বড় পাওয়া। উইমেন ইন ডিজিটালেও এই লোগো একটি উদাহরণ হয়ে থাকবে, কেননা এত কম বয়সে কারও ডিজাইন করা লোগো দিয়ে অ্যাপ করার ঘটনা সত্যিই বিরল। উইমেন ইন ডিজিটালকে অনেক ধন্যবাদ।’

ফারহানা জানালেন, মেয়ে ফাতিমা জানুয়ারি মাসে ‘ও লেভেল’ শেষ করে। ফেব্রুয়ারি মাস থেকেই উইমেন ইন ডিজিটালে ইন্টার্ন করা শুরু করে। আইটি খাতে কাজ করতে মেয়ের যে খুব বেশি আগ্রহ ছিল তা নয়। মায়ের উৎসাহেই সে কাজটা শুরু করে। দুই মেয়ের মধ্যে ফাতিমা বড়।

ফাতিমা স্পেস ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে আগ্রহী। পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার পরিকল্পনা করছে। পড়াশোনার বাইরে কোনো একটি কাজে দক্ষতা থাকা দরকার বলেই তাকে আইটি খাতে ইন্টার্ন করতে বলা হয় বলে জানালেন ফারহানা। তবে মেয়ে এই বয়সেই ছিন্নমূল শিশুদের নিয়ে কাজ করে। স্বেচ্ছাসেবকের কাজ করে। বেশ কয়েকটি লোগো তৈরি করে ফেলেছে বলে বেশ গর্ব নিয়েই বললেন এই মা।

জানা গেল, গত ৬ মে ‘মমস রেসিপিস’ অ্যাপটি গুগলের প্লে স্টোরে উন্মুক্ত করেছে শুধু নারী কর্মী নিয়ে পরিচালিত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান উইমেন ইন ডিজিটাল। অ্যাপটি ব্যবহার করে মায়েরা তাঁদের বিভিন্ন রেসিপি শেয়ার করতে পারবেন। মায়ের হাতের রান্না বিশ্বব্যাপী পৌঁছে দিতে তাদের এ উদ্যোগ। এ অ্যাপের মাধ্যমে বিভিন্ন খাবারের রেসিপি বর্ণনার পাশাপাশি রান্নার বিভিন্ন ভিডিও পোস্ট করা যাবে। অ্যাপটিতে লাইক, কমেন্ট শেয়ার ও ছবি যুক্ত করার সুবিধা আছে। অ্যাপটি ব্যবহার করতে অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর ভাষা নির্বাচন করে সে অনুযায়ী অ্যাকাউন্ট পরিচালনা করা যাবে।

রান্না বিষয়ক সোশ্যাল অ্যাপ ‘মমস রেসিপিস’
রান্না বিষয়ক সোশ্যাল অ্যাপ ‘মমস রেসিপিস’

উইমেন ইন ডিজিটাল সূত্রে জানা গেছে, অ্যাপটি একই সঙ্গে বাংলাদেশ ও জাপানের বাজারে উন্মুক্ত করা হয়েছে। মায়ের রেসিপি শেয়ার করার সুবিধা থাকছে এতে। এতে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মায়ের হাতের তৈরি খাবারের রেকর্ড থেকে যাবে।

ফাতিমার মা ফারহানা নাজনীন মূলত একজন স্যোশিওলজিস্ট। বর্তমানে ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টে এইচআর এডমিন বিভাগে ডেপুটি জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত। এ চাকরির পাশাপাশি জেরেভে গ্রুপ নামের নিজস্ব একটি ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন তিনি। জানালেন, মেয়ে ফাতিমা বর্তমানে মায়ের কোম্পানির লোগো তৈরি করছে। ভবিষ্যতে মেয়ে এই ব্যবসার হাল ধরবে বলেই মায়ের বিশ্বাস।

ফারহানা জানালেন, তাঁর নিজের আইটি খাত নিয়ে পড়াশোনা করা, কাজ করার নেশা ছোট থেকেই। ১৯৯৯ সালে তিনি একটি কোম্পানিতে কাজ করার সময় ওয়েব ডিজাইন শেখেন। ২০১৪ সালে ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টে কাজের সূত্রে মেট্রো রেল নির্মাণের সামাজিক প্রভাব নিয়ে সোশ্যাল এনভায়রনমেন্ট স্পেশালিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এর বাইরেও স্বেচ্ছাসেবক হিসেবে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত তিনি।