রাস্তা দখল করে ইউপি সদস্যের মাছের ঘের

দুদক
দুদক

৩৩৫ ফুট সরকারি রাস্তা দখল করে ইউনিয়ন পরিষদের (ইউপি) এক সদস্য তৈরি করেছেন মাছের ঘের। ৫৫ ফুট চওড়া রাস্তার মাত্র ৩ ফুট ব্যবহারযোগ্য রয়েছে, বাকিটা দখল করেছেন ওই ইউপি সদস্য। দুর্নীতি দমন কমিশনের এক অভিযানে এ অনিয়ম উদ্‌ঘাটন হয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, যশোর জেলার কেশবপুরে সরকারি খাসজমি দখল করে মাছের ঘের করার অভিযোগে আজ রোববার এ অভিযান চালানো হয়। যশোরের দুদক সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. নাজমুচ্ছায়াদাতের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। স্থানীয় সহকারী কমিশনার (ভূমি) ও সার্ভেয়ারের সমন্বয়ে অভিযান পরিচালনা করা হয়।

অভিযান চলাকালে দুদকের দলটি পরিমাপ করে দেখে, ৩৩৫ ফুট সরকারি রাস্তা দখল করে একজন ইউপি সদস্য এই মাছের ঘের করেছেন। দলটি পরিমাপ করে দেখে, ৫৫ ফুট চওড়া রাস্তার মাত্র ৩ ফুট ব্যবহারযোগ্য। দুদক দলের পর্যবেক্ষণকে আমলে এনে অতিসত্বর ওই জমির সীমানা চিহ্নিত করা হবে মর্মে সহকারী কমিশনার (ভূমি) অবহিত করেন।

স্থানীয় জনসাধারণ জানান, ওই এলাকায় এ ধরনের আরও সরকারি খাসজমি দখল করা হয়েছে। এসব জমি উদ্ধারে তাঁরা দুদককে অভিযান চালানোর জন্য অনুরোধ করেন।

পাবনা জেলার সুজানগর থানায় পদ্মা নদীর তীরে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগের পরিপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় পাবনার একটি দল আজ অভিযান পরিচালনা করে। অভিযানে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়ে অবৈধ বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসনকে অনুরোধ জানায় দুদক দল।

এদিকে লক্ষ্মীপুর পাসপোর্ট অফিসেও একটি অভিযান চালায় দুদকের নোয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল।