২৮ বছর ধরে ছাত্র সংসদ নেই, নির্বাচনের দাবি

কারমাইকেল কলেজ। ফাইল ছবি
কারমাইকেল কলেজ। ফাইল ছবি

রংপুরের ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজে দীর্ঘ ২৮ বছর থেকে ছাত্র সংসদ নির্বাচন নেই। ছাত্রসংগঠনগুলোর পক্ষ থেকে অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানানো হয়েছে। এদিকে শিক্ষার্থীদের দাবির মুখে কলেজের অধ্যক্ষ নির্বাচন করার জন্য একটি ১১ সদস্যের কমিটি গঠন করেছেন।

নির্বাচন না হলেও প্রতিবছর ছাত্র সংসদ বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে ফি নেওয়া হচ্ছে। এই তহবিলে দুই কোটিরও বেশি টাকা জমা আছে বলে কলেজ সূত্রে জানা গেছে।

কলেজ সূত্রে আরও জানা গেছে, কারমাইকেল কলেজে উচ্চমাধ্যমিক, ১৮টি বিভাগে স্নাতক এবং স্নাতকোত্তরসহ বিভিন্ন কোর্সে প্রায় ২৭ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছেন। ১৯৯০ সালে শেষবারের মতো ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই ছাত্র সংসদ ভেঙে দেওয়ার পর আর নির্বাচন হয়নি। নির্বাচনের কোনো উদ্যোগও নেওয়া হয়নি। ছাত্র সংসদ নির্বাচন না হওয়ার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিঘ্নিত হওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের ন্যায়সংগত দাবি আদায়ে ছাত্রসংগঠনগুলো তেমন ভূমিকা রাখতে পারেনি বলে সাধারণ শিক্ষার্থী ও ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীরা অভিযোগ করেছেন।

কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের কাছ থেকে ছাত্র সংসদ বাবদ ফি নেওয়া হয়। কিন্তু সেই টাকা টাকা কলেজের তহবিলে অলস পড়ে আছে। আমরা চাই অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন দেওয়া হোক।’

নাম প্রকাশ না করার শর্তে ইংরেজি বিভাগের এক ছাত্রী বলেন, ভবিষ্যতের রাজনীতিতে নেতৃত্ব তৈরি হতে ছাত্র সংসদ নির্বাচনের বিকল্প নেই। ছাত্র সংসদের মূল উদ্দেশ্য হলো, নেতৃত্বের বিকাশ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক জিন্নাত হোসেন বলেন, নির্বাচন না হওয়ায় ছাত্রদের অধিকার নিয়ে কথা বলার কেউ নেই। সেই সঙ্গে দাবি-দাওয়া নিয়ে কথা বলাও যায় না। অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন দিয়ে ছাত্র-শিক্ষকদের মধ্যে সম্পর্ক উন্নয়ন এবং কলেজে গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রাখার ব্যবস্থা করা হোক।

ছাত্রলীগের কলেজ শাখার সভাপতি সাইদুজ্জামান সিজার বলেন, ‘আমাদের সংগঠনের পক্ষ থেকে কলেজ কর্তৃপক্ষকে ছাত্র সংসদ নির্বাচনের জন্য চাপ দেওয়া হচ্ছে। ডাকসু নির্বাচন হয়ে গেল। আমরা আশা করব, ছাত্র সংসদ নির্বাচনের বিষয়ে পদক্ষেপ নেবে কলেজ প্রশাসন।’

ছাত্রদলের কলেজ শাখার সভাপতি রবিউল ইসলাম বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার বিষয়ে তাঁরা কথা বলেছিলেন। অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচনের উদ্যোগ নেওয়ার দাবি জানান তিনি।

জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী বলেন, ‘ভবিষ্যতে রাজনৈতিক নেতা গড়ে ওঠে কলেজের ছাত্র সংসদ থেকে। তাই কারমাইকেল কলেজে ছাত্র সংসদ নির্বাচন হওয়া জরুরি।’

কারমাইকেল কলেজের অধ্যক্ষ শেখ আনোয়ার হোসেন বলেন, ছাত্র সংসদ নির্বাচনের বিষয়ে ইতিমধ্যে ১১ জন শিক্ষককে নিয়ে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে।