সিলেটে তিন মানব পাচারকারীর কারাদণ্ড

সিলেটে অবৈধ ও নিবন্ধনহীন ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। আজ সোমবার বেলা সাড়ে ১১টা থেকে তিনটি পৃথক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ অভিযান শুরু হয়েছে। বেলা দুইটা পর্যন্ত এ অভিযান চলে। এসব অভিযানে নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসনের নির্বাহী হাকিমেরা।

লিবিয়া হয়ে ভূমধ্যসাগর দিয়ে ইতালি যাওয়ার পথে নৌকাডুবিতে কয়েকজন সিলেটি যুবকের মৃত্যুর ঘটনার পরপরই এ অভিযান শুরু করে জেলা প্রশাসন। বেলা সাড়ে ১১টার দিকে নগরের জিন্দাবাজার এলাকার ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং সিটিতে অবস্থিত অবৈধ ট্রাভেল এজেন্সিতে অভিযান চালিয়ে তিন মানব পাচারকারীকে আটক করে প্রত্যেককে এক মাস করে কারাদণ্ড দেওয়ার পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানাও আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া একই এলাকার রাজা ম্যানশনেও অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আদালত সংশ্লিষ্ট সূত্র জানায়, মানব পাচার বন্ধে জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের নির্দেশে নগরের বিভিন্ন স্থানে লাইসেন্সবিহীন ও নিবন্ধনহীন ট্রাভেল এজেন্সিতে অভিযান পরিচালিত হচ্ছে। অভিযানে নেতৃত্ব দানকারী নির্বাহী হাকিম মো. আশরাফুল হক বেলা দুইটার দিকে বলেন, অভিযান চলছে। অভিযান শেষে বিস্তারিত তথ্য জানানো হবে।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) সিলেটের সভাপতি আবদুল জব্বার জলিল অভিযোগ করেন, সিলেটে কয়েক শ ভুয়া ট্রাভেল ব্যবসায়ী রয়েছেন। তাঁরা মানব পাচার করছেন। এঁদের কারণে প্রকৃত ট্রাভেল ব্যবসায়ীরা বিব্রত হচ্ছেন।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম প্রথম আলোকে বলেন, অবৈধ ও নিবন্ধনহীন ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে। ভবিষ্যতে কেউ যেন এসব এজেন্সির প্রতারণার শিকার না হয়, সে জন্য কঠোর পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন।