পাহাড়ে বসতি স্থাপনের প্রস্তুতি, শিশুসহ ২৯ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজার
কক্সবাজার

পাহাড়ে বসতি স্থাপনের প্রস্তুতি নেওয়ার সময় কক্সবাজারের মহেশখালী উপজেলায় ২৯ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। গতকাল রোববার রাতে ও আজ সোমবার সকালে দুটি পৃথক অভিযান চালিয়ে এঁদের উদ্ধার করে পুলিশ। উদ্ধারকৃতদের মধ্যে সাত শিশুসহ ২০ জন নারী ও দুজন পুরুষ রয়েছেন।

উপজেলার কালারমারছড়া ইউনিয়নের নোনাছড়ি ও হোয়ানক ইউনিয়নের হরিয়ারছড়া পশ্চিম এলাকা থেকে পুলিশ তাঁদের উদ্ধার করে। উদ্ধারকৃত রোহিঙ্গারা উখিয়া কুতুপালং রোহিঙ্গা শিবিরের বলে জানিয়েছে পুলিশ।

মহেশখালী থানা-পুলিশ সূত্র অনুযায়ী, গত শনিবার বিকেলে পাহাড়ে বসতি স্থাপন করে অবৈধভাবে বসবাসের উদ্দেশ্যে কুতুপালং রোহিঙ্গা শিবির থেকে ২৯ রোহিঙ্গা কক্সবাজারের নাজিরারটেক দিয়ে নৌকায় করে মহেশখালীর পাহাড়ি এলাকায় আশ্রয় নেন। পরে খবর পেয়ে রোববার রাতে তাৎক্ষণিকভাবে অভিযান চালায় পুলিশ।

জানতে চাইলে মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রভাষ চন্দ্র ধর প্রথম আলোকে বলেন, অতিরিক্ত গরমের কারণে রোহিঙ্গারা অবৈধভাবে পাহাড়ি এলাকায় আশ্রয় নিচ্ছেন। সেই ধারাবাহিকতায় গত শনিবার বিকেলে ২৯ রোহিঙ্গা মহেশখালীর পাহাড়ি এলাকায় আশ্রয় নেন। খবর পেয়ে রোববার রাত রাতে সাড়ে দশটায় অভিযান চালিয়ে তিন শিশুসহ ১৫ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। পরে সোমবার সকাল আটটায় চার শিশুসহ আরও ১৪ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। উদ্ধারকৃত রোহিঙ্গাদের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে হস্তান্তর করা হবে বলেও জানিয়েছেন তিনি।