ছাত্রীদের মার্শাল আর্ট শেখানোর উদ্যোগ প্রশাসনের

noname
noname

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে আত্মরক্ষার কৌশল অর্জনে মার্শাল আর্ট প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে জেলা প্রশাসন। আজ মঙ্গলবার দুপুরে উপজেলার আড়াইসিধা কে বি উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা-খাঁন এই কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক বলেন, নারীদের আত্মরক্ষা জন্য মার্শাল আর্টের বিকল্প হতে পারে না। মার্শাল আর্ট ব্রাহ্মণবাড়িয়ার নারীদের নিরাপত্তার শক্তি হিসেবে কাজ করবে। মার্শাল আর্টের বিভিন্ন কৌশল জানা থাকলে মেয়েরা প্রাথমিকভাবে যেকোনো পরিস্থিতির মোকাবিলা করতে পারবে।

জেলা প্রশাসক জানান, ব্রাহ্মণবাড়িয়ার ১০০টি ইউনিয়নের প্রতিটি স্কুলের ছাত্রীদের এই মার্শাল আর্ট প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। চলতি বছরে জেলার ৫ হাজার ছাত্রীকে এই মার্শাল আর্ট প্রশিক্ষণ দেওয়া হবে। এই কৌশলের মাধ্যমে নিজেরা যেন নিজেকে রক্ষা করতে পারে সে জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার মার্শাল আর্ট সংগঠন তায়কোয়ান্দো এর কোচ নুজুবা ইসলাম খান ছাত্রীদের এই মার্শাল আর্ট প্রশিক্ষণের দায়িত্ব পালন করবেন। তাঁর তত্ত্বাবধানে ১৬ জনের একটি দল আড়াইসিধা কে বি উচ্চ বিদ্যালয়ের ৩০ জন ছাত্রীকে চার মাস এই প্রশিক্ষণ দেবেন। পর্যায়ক্রমে আশুগঞ্জে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রীদের এই মার্শাল আর্ট প্রশিক্ষণ দেওয়া হবে।

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, দেশে এখন নারীদের নিরাপত্তার ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোর দিচ্ছেন। সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলোর পর নারীদের নিরাপত্তা নিশ্চিত করা জরুরি হয়ে পড়েছে। মার্শাল আর্ট প্রশিক্ষণের মাধ্যমে ছাত্রীরা নিজেদের নিরাপত্তা নিজেরাই নিশ্চিত করতে পারবে।

স্থানীয় সরকার প্রকল্পের (এলজিএসপি-৩) অধীনে ছাত্রীদের আত্মরক্ষার কৌশল অর্জনে এ মার্শাল আর্ট প্রশিক্ষণ দেওয়া হবে। আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজিমুল হায়দারের সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দূর-রে-শাহনেওয়াজ, সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম প্রশান্ত বৈদ্য, আড়াইসিধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম মিয়া প্রমুখ। আলোচনাসভা শেষে প্রশিক্ষকেরা উপস্থিত ছাত্রীদের মার্শাল আর্টের বিভিন্ন কলা-কৌশল ও প্রদর্শনী দেখান।