ভৈরবে কবি-সাহিত্যিকদের নামে ৫২ সড়ক

কিশোরগঞ্জের ভৈরবে পৌর শহরের ৫২টি সড়কের আগের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে। নতুন নামকরণে জাতীয় পর্যায়ের কবি-সাহিত্যিক, রাজনীতিবিদ ছাড়াও স্থানীয় শিক্ষাবিদ, শিক্ষানুরাগী, বরেণ্য ব্যক্তি, মুক্তিযুদ্ধ-সমাজ পরিবর্তন ও ব্যবসা প্রসারে অবদান রাখা ব্যক্তিদের নাম প্রাধান্য দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে পৌর মেয়রের কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে মেয়র ফখরুল আলম সড়কের নতুন নাম ঘোষণা করেন।

সাংবাদিক সম্মেলন থেকে জানানো হয়, ঘোষণার পর থেকে সড়কগুলোর নতুন নাম কার্যকর হবে। এখন থেকে দাপ্তরিক কাজে নতুন নামকরণ অনুসরণ করে চলার অনুরোধ করেন মেয়র।

মেয়র ফখরুল আলম বলেন, ভৈরব ব্রিটিশ আমল থেকে বাণিজ্যিক অঞ্চল ও নদী বন্দর। এক সময় দেশ বিদেশের বহু স্থানের সঙ্গে ভৈরবের ব্যবসায়িক যোগাযোগ ছিল। এই যোগাযোগ ছিল নদীকেন্দ্রিক। ব্রিটিশ আমলের প্রেক্ষাপটে শহরের অনেক সড়কের নামকরণ করা হয় কিংবা মানুষের মুখে মুখে কিছু সড়কের নাম পরিচিতি পেয়ে আসছে। বর্তমান প্রেক্ষাপটে নামগুলো খুবই বেমানান। বিশেষ করে আধুনিক শহরের সঙ্গে কিছু সড়কের নাম খুবই অসংগতিপূর্ণ। সময়ের প্রয়োজনে নতুন করে নামকরণের উদ্যোগ। এ সময় পৌর পরিষদের অধিকাংশ ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

ভুসি পট্টি সড়কের নাম পরিবর্তন করে করা হয়েছে শহীদ মিনার সড়ক। রাজকাচারি সড়ক হয়েছে যথা পূর্বং তথা পরং সড়ক। বরাদিয়া সড়ক হয়েছে বঙ্গবন্ধু সরণি, মালগুদাম সড়কের নাম বন্দর সড়ক। আগে নামবিহীন সড়ক হয়েছে হাজী আসমত সড়ক, মেঘনা পাড় সড়ক হয়েছে রবীন্দ্র সরণি, নতুন গলি হয়েছে হাজী বলাকী মোল্লা, কালি বাড়ি সড়ক হয়েছে বিপ্লবী রেবতী মোহন সরণি, টিনবাজার সড়ক হয়েছে শহীদ আশুরঞ্জন সরণি, নিউটাউন সড়ক হয়েছে কমান্ডার আ. রউফ সড়ক, কিশোরগঞ্জ সড়ক থেকে পূর্বদিকে মহিলা কলেজ অভিমুখী সড়ক হয়েছে র ই মহিলা কলেজ সড়ক, নাটালের মোড় থেকে ট্যানেলমুখী রাস্তা হয়েছে কবি নজরুল সরণি, ফেরিঘাট সড়ক হয়েছে সোহরাওয়ার্দী অ্যাভিনিউ।

সাবেক হাসপাতাল সড়ক হয়েছে নবীন চন্দ্র সাহা, সিনেমা সড়ক হয়েছে শহীদ আতিক নুরু সরণি, বটতলা থেকে দক্ষিণমুখী সড়কটির নামকরণ করা হয়েছে আওয়ামী লীগ অফিস সড়ক, হিন্দুপট্টি হয়েছে বুধাই সাহা সড়ক, মিষ্টি পট্টি হয়েছে হাজী কাশেম আলী সড়ক, মোরগ ও দুধ বাজার হয়েছে জাকির হোসেন রতন সড়ক, চাউল বাজার থেকে কলেজমুখী রোডটি হয়েছে মুন্সি জহির উদ্দিন সড়ক, ঘোড়াকান্দা সড়ক হয়েছে হাজী আফতাব উদ্দিন সড়ক, ভৈরবপুর দক্ষিণ থেকে ঘোড়াকান্দা পর্যন্ত রাস্তা হয়েছে আ. লতিফ সড়ক, আমলাপাড়া সড়ক হয়েছে বীরেন্দ্র ধর সরণি, আগে নামবিহীন সড়কটি হয়েছে হাজী কাদির সরকার সড়ক, সাবেক গাছতলা ঘাট সড়ক হয়েছে রহিম ব্যাপারী সড়ক, কিশোরগঞ্জ সড়ক থেকে সাতমুখী বিলের ওপর দিয়ে নির্মাণাধীন সড়কটি হয়েছে আ. রহমান কালা মিয়া সড়ক, হাজী আসমত কলেজের উত্তর প্রাচীর ঘেঁষা সড়ক হয়েছে প্রিন্সিপাল আ. লতিফ সড়ক, চন্ডিবের পূর্বপাড়া সড়ক হয়েছে চাঁন মিয়া সওদাগর সড়ক।